আজ রবিবার | ২২ জুলাই২০১৮ | ৭ শ্রাবণ১৪২৫
মেনু

মেক্সিকোয় আতশবাজির কারখানায় বিস্ফোরণ, নিহত ১৯

মানচিত্র ডেস্ক | ০৬ জুলা ২০১৮ | ১:৪২ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

ভয়াবহ দুর্ঘটনা মেক্সিকোর তালতেপেকে আতশবাজির কারখানায় বিস্ফোরণে প্রাণ হারালেন ১৯ জন। মৃতদের মধ্যে আছেন আটজন সাধারণ মানুষ, চারজন দমকলকর্মী এবং দু’‌জন পুলিশ অফিসার। বাকি দু’‌জনের পরিচয় জানা যায়নি এখনও। জখম হয়েছেন কমপক্ষে ৪০ জন। ওই শহরে পরপর বেশ কয়েকটি বাজির কারখানা রয়েছে।

মেক্সিকোর অসামরিক প্রতিরক্ষা সংস্থার প্রধান লুই ফিলিপ পুয়েঁন্তে জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে লা সসেরা এলাকার একটি অবৈধ আতসবাজি কারখানায় পরপর মোট চারটি বিস্ফোরণ ঘটে। সেখান থেকে আগুন ছড়িয়ে পড়ে পাশের বাজি কারখানাগুলিতেও। প্রথম বিস্ফোরণের শব্দে যে স্থানীয় মানুষরা ছুটে গিয়েছিলেন দুর্গতদের সাহায্যার্থে, পরের বিস্ফোরণগুলিতে তাদের অনেকেরই মৃত্যু হয়।

এর ফলেই মৃতের সংখ্যা বেড়েছে। ঘন ধোঁয়ায় ঢেকে যায় আকাশ। নাগাড়ে ফাটতে থাকে আতশবাজি। খবর পেয়ে পৌঁছায় দমকল, পুলিশ, সেনা এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী। দীর্ঘক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে দমকল। আহতদের হেলিকপ্টারে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

অতীতে এর আগেও একাধিকবার বিস্ফোরণ ঘটেছে বেআইনি আতশবাজি কারখানাগুলিতে। কিন্তু প্রশাসন কখনওই বিষয়টিতে গুরুত্ব দেয়নি বলে অভিযোগ। গত মাসেই ওই এলাকার একটি আতশবাজির কারখানায় বিস্ফোরণে সাতজনের মৃত্যু হয়েছিল। এছাড়া ২০১৬ সালে ওই এলাকায় আতশবাজির বাজারে বিস্ফোরণের জেরে ৪২ জনের মৃত্যু হয়েছিল।

Comments

comments

x