আজ রবিবার | ২২ জুলাই২০১৮ | ৭ শ্রাবণ১৪২৫
মেনু

গুগল বলে দেবে আপনার মৃত্যুর দিন!

মানচিত্র ডেস্ক | ২১ জুন ২০১৮ | ১:৩২ অপরাহ্ণ

প্রতীকি ছবি

ক্লিক করে বা অ্যাপ ডাউনলোড করে আমরা অনেকেই দেখি যে আমাদের মৃত্যু কবে হবে বা কিভাবে হবে! আমরা যারা জ্যোতিষ শাস্ত্রে বিশ্বাস করি তারা জ্যোতিষীর কাছে ছুটে যাই। হাত দেখিয়ে জেনে নেওয়ার চেষ্টা করি আমাদের জন্ম-মৃত্যু-বিবাহ সংক্রান্ত নানা তথ্য।

ইউসি সান ফ্রান্সিসকো, স্ট্যানফোর্ড মেডিসিন এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকেরা একটি বিশেষ প্রযুক্তি তৈরি করেছে । গুগল মারফত এই মডেলটিই জানাবে আপনার মৃত্যুর দিন !

কথায় আছে, গুগলের কাছে যেকোনও প্রশ্নেরই উত্তর রয়েছে । তিনটি বিশ্ববিদ্যালয়ের ডাক্তারদের নিয়ে তৈরি বিশেষ মেডিকেল প্রযুক্তিটি বলতে পারবে মানুষের মৃত্যু কবে হতে পারে । অবশ্য সবসময় যে ঠিক হবে সেই উত্তর এমনটাও নয় ।

৯৫ শতাংশ ক্ষেত্রেই সঠিক উত্তর মিলেছে । শুধু তাই নয় কোনও ব্যক্তিকে যদি হাসপাতালে দীর্ঘদিন থাকতে হয় , সেক্ষেত্রেও ৮৭ শতাংশই সঠিক দিতে পারে এই প্রযুক্তিটি । অপরদিকে, পুনরায় ভর্তির ৭৭ শতাংশ বার সঠিক ভবিষ্যদ্বানী করেছে এই মডেলটি ।

কি ভাবছেন? এখনই গুগল থেকে জেনে নেবেন আপনার মৃত্যুর দিন-ক্ষণ! না, বিষয়টি ততটাও সহজ নয়। এই প্রযুক্তিটি এমনভাবেই তৈরি যা, ইএইচআর (EHR System বা Electronic health record) সিস্টেম থেকে কোনও রোগীর শারীরিক পরিস্থিতির সম্পূর্ণ তথ্য নিয়ে তবেই রোগীর সম্পর্কে ভবিষ্যৎবাণী করবে গুগল।

Comments

comments

x