আজ বৃহস্পতিবার | ১৯ জুলাই২০১৮ | ৪ শ্রাবণ১৪২৫
মেনু

বিশ্বকাপ খেলা দেখতে সাইকেলে চেপে ৪০০০ কিলোমিটার পথ পাড়ি!

মানচিত্র ডেস্ক | ১৮ জুন ২০১৮ | ২:২০ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

বিশ্বকাপ খেলাকে কেন্দ্র করে সমর্থকদের উন্মাদনা চরমে। পছন্দের দলকে সমর্থন করতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষ ভিড় করছেন রাশিয়ায়। মাঠে বসে খেলা দেখার ইচ্ছা থাকা সত্ত্বেও খরচ যোগাড় করতে না পেরে টেলিভিশনের পর্দায় চোখ রাখতে হচ্ছে বেশিরভাগ সমর্থককে। কিন্তু এমন ভক্তও আছেন যিনি প্রায় সাইকেলে চড়েই পৌঁছে গেছেন রাশিয়া।

ভারতের কেরিলার চেরথালার বাসিন্দা ক্লিফিন ফ্রান্সিস সে ধরনের কাজই করেছেন। কোচির এক স্কুলে গণিতের শিক্ষক ২৮ বছর বয়সী ক্লিফিন। জানা গেছে তিনি আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসির ভক্ত। আর সাইকেল নিয়ে ঘোরা তার নেশা। এবারে ফিফা বিশ্বকাপে মেসির খেলা দেখা কোনোভাবেই মিস করতে চাননি ক্লিফিন। অথচ যে পরিমাণ অর্থের প্রয়োজন সেটাও জোগাড় করতে পারেননি। শিক্ষকতা করে এতদিনে যা টাকা জমিয়েছিলেন তাতে দুবাই পর্যন্ত যাতায়াতের বিমান ভাড়া জুটে যাবে তার।

কিন্তু তারপর? ক্লিফিন ঠিক করে ফেলেন বাকি রাস্তাটা সাইকেলে চেপেই রওনা দেবেন। স্বপ্ন পূরণে বাধা হয়ে দাঁড়ায় তার স্কুল। স্কুল থেকে এতদিনের ছুটির অনুমোদন মিলছিল না। স্বপ্ন পূরণ করতে তাই চাকরি থেকেও ইস্তফা দিয়ে দেন ক্লিফিন।

ক্লিফিন জানান, ২৩ ফেব্রুয়ারি তিনি কেরালা থেকে রওনা দেন। প্রথমে বিমানে দুবাই পৌঁছান। দুবাইয়ে একটি সাইকেল কিনে নেন এবং সাইকেলে চেপেই মস্কো পর্যন্ত ৪০০০ কিলোমিটার পাড়ি দেন। সৌদি আরব, ইরান এবং আজারবাইজান পেরিয়ে ৫ জুন ক্লিফিন পৌঁছে গেছেন রাশিয়য়ে। সেখান থেকে আরো ছয়শ কিলোমিটার পেরিয়ে পৌঁছে যান মস্কোয়।

ক্লিফিন বলেন, ছোটবেলা থেকেই ফুটবলকে ভালোবাসি। আর্জেন্টিনা আমার প্রিয় দল। আর গ্যালারিতে বসে বিশ্বকাপ দেখা আমার স্বপ্ন। কিন্তু সবটাই খুব খরচসাপেক্ষ। যা সময় পেয়েছি তাতে ফ্রান্স আর ডেনমার্কের খেলাটা দেখব। তারপর রাশিয়ায় কিছুদিন কাটিয়ে বাড়ি ফিরব। সাইকেলে মেসির অটোগ্রাফ নেওয়াটাই এখন মূল লক্ষ্য তার।

Comments

comments

x