আজ মঙ্গলবার | ১৯ জুন২০১৮ | ৫ আষাঢ়১৪২৫
মেনু

কিমের প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প

মানচিত্র ডেস্ক | ১২ জুন ২০১৮ | ২:০৯ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

একে অপরের সঙ্গে চলতো কথার লড়াই। দুজনেই কথার তীর ছুড়তে থাকেন পরস্পরকে। কিন্তু মঙ্গলবার সিঙ্গাপুরে বৈঠকের পর অনেকটাই পাল্টে গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন। কিমের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন ট্রাম্প। বৈঠক-পরবর্তী সংবাদ সম্মেলনে এসে প্রশংসায় ভাসিয়েছেন উত্তর কোরীয় নেতাকে।

মঙ্গলবার সিঙ্গাপুরের স্যান্তোসা দ্বীপে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে বসেন ট্রাম্প। ৩৫ মিনিটের একান্ত বৈঠক শেষে কর্মকর্তাদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন দুই নেতা। বৈঠক শেষে ট্রাম্প সাংবাদিকদের জানান, উত্তর কোরিয়ার সঙ্গে একটি চুক্তির দ্বারপ্রান্তে অবস্থান করছে তার দেশ।

দিনের শুরুতে দুই নেতার মধ্যে কোনো চুক্তির আগাম আভাস না পাওয়া গেলেও স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় দুপুরের খাবারের পরের বিরতির একপর্যায়ে কিছু সময় কিমের সঙ্গে হোটেলের আঙিনায় হাঁটেন ট্রাম্প। সেসময় তিনি ঘোষণা দেন, দুপুরের পর একটি নথি সই হতে পারে। চুক্তি স্বাক্ষর শেষে সাংবাদিকদের সামনে নথি নিয়ে আসেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এরপর বিকেলে সংবাদ সম্মেলন করে চুক্তির বিস্তারিত জানান ট্রাম্প। সেখানেই কিমকে নিয়ে জিজ্ঞাসা করেন সাংবাদিকরা। আর ট্রাম্পও তার প্রশংসা করতে থাকেন। তিনি বলেন, কিম বেশ প্রতিভাবান একজন মানুষ। অনেক কম বয়সে তিনি ক্ষমতায় আসেন এবং দেশ পরিচালনা করছেন।

ট্রাম্প আরো বলেন, ‘আমি জানতে পেরেছি যে, কিম নিজের দেশকে খুবই ভালোবাসেন। কিমের সঙ্গে তার বৈঠক স্বচ্ছ, প্রত্যক্ষ ও সফল ছিল।’ বৈঠক শুরুর আগে থেকেই ট্রাম্প বলেছিলেন, এটা দুর্দান্ত বৈঠক হবে। আর কিম বলেন, এমন অবস্থায় আসা সহজ ছিল না। সাংবাদিকদের তিনি বলেন, শান্তির জন্য বড় এক ঘটনা ছিল আজকের দিনটি।

Comments

comments

x