আজ বৃহস্পতিবার | ১৬ আগস্ট২০১৮ | ১ ভাদ্র১৪২৫
মেনু

রাশিয়া গেল আম্রপালি জাতের আম!

মানচিত্র ডেস্ক | ০৯ জুন ২০১৮ | ১:৫৬ অপরাহ্ণ

প্রতীকি ছবি

ফুটবল বিশ্বকাপ শুরু হওয়ার আগেই রাশিয়ার বাজারে পৌঁছে গেল আম। ইতিমধ্যে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বাঁকুড়ার আম্রপালি জাতের আম ইউরোপের বাজার হয়ে রাশিয়ায় পৌঁছে গেছে। পাশাপাশি মালদার হিমসাগর আমও এখন রাশিয়ার বাজারে যাওয়ার মুখে। এমন খবর প্রকাশ করেছে ভারতের দৈনিক আজকাল পত্রিকা।

মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্স সূত্রে জানা গেছে, মুম্বাই ও দিল্লির কয়েকজন রপ্তানিকারক বাঁকুড়া ও মালদা থেকে আম ইউরোপে নিয়ে গেছেন। রাশিয়াতেও মালদার আম যাবে। বিশ্বকাপের আসরে আম যাতে বিভিন্ন দেশের মানুষ চেখে দেখার সুযোগ পান সেই ব্যবস্থা করছেন রপ্তানিকারকরা।

মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সভাপতি জয়ন্ত কুণ্ডু জানান, ‘‌রাজ্যের বাইরের তিনজন রপ্তানিকারী আমাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। তাদের মাধ্যমে ইতিমধ্যে বাঁকুড়া জেলার আম্রপালি আম রাশিয়া–সহ ইউরোপের বাজারে চলে গেছে। মালদা থেকে ৫ মণ আম ভিন রাজ্যের রপ্তানিকারকদের মাধ্যমে ইউরোপে যাবে। হিমসাগর মুম্বাই পৌঁছে গেছে।‌ সেখান থেকেই ইউরোপ যাবে।

ইংরেজ বাজারের বিধায়ক নীহার ঘোষ বলেন, ‘‌মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মালদার আমকে বিদেশের বাজারে রপ্তানি করার ক্ষেত্রে সবরকমভাবে সহযোগিতা করার ব্যবস্থা করে দিয়েছেন। তার জন্য এখন রপ্তানিকারবরা বাংলার আম নেওয়ার ক্ষেত্রে উদ্যোগী হয়েছেন।

Comments

comments

x