আজ বুধবার | ১৫ আগস্ট২০১৮ | ৩১ শ্রাবণ১৪২৫
মেনু

কানাডায় এমপি হলেন বাংলাদেশি ডলি বেগম

মানচিত্র ডেস্ক | ০৮ জুন ২০১৮ | ১২:২৯ অপরাহ্ণ

ডলি বেগম

কানাডার অন্টারিও প্রাদেশিক সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগম। বৃহস্পতিবারের নির্বাচনে তিনি ১৯ হাজার ৭৫১ ভোট পেয়ে স্কারবোরো সাউথ ওয়েস্ট আসন থেকে বিজয়ী হন।  এ জয়ের মধ্য দিয়ে মৌলভীবাজারের মেয়ে ডলি বেগম লিবারেল পার্টির দীর্ঘ ১৫ বছরের শাসনের অবসান ঘটালেন।

নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) প্রার্থী ডলি বেগমের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলেন পিসি পার্টির প্রার্থী গেরি এলিস, তিনি পান ১৩ হাজার ৫৯২ ভোট। আর ২০০৩ সাল থেকে আসনটিতে বিজয় হয়ে আসা লিবারেল পার্টির প্রার্থী লরেঞ্জো বেরার্ডিনেটি ৮ হাজার ২১৫ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

Image result for বাংলাদেশি ডলি

ডলি মৌলভীবাজার জেলার সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. সুজন মিয়ার নাতনি। এর আগে যুক্তরাজ্যে বাংলাদেশি রুশনারা আলী, রূপা হকের পর বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এমপি নির্বাচিত হয়েছেন।নরওয়েতে সায়রা খান এবং ক’দিন আগে মালয়েশিয়ায় এমপি হয়েছেন বাংলাদেশি আবুল হুসেন। এদের সারিতে এবার যুক্ত হলো ডলি বেগমের নাম।

Image result for বাংলাদেশি ডলি

উল্লেখ্য, এর আগে কানাডায় ভারতীয়, পাকিস্তানি, আফগানি নারী এমপি নির্বাচিত হয়েছেন। কিন্তু, বাংলাদেশি কেউ কখনো হননি। এবারই প্রথম একজন বাংলাদেশি হিসেবে কানাডার সংসদে নিজের নাম লেখালেন ডলি বেগম।

স্কারবোরো সাউথউয়েস্টে ১ লাখ ১০ হাজার ২৮০ মানুষের বসবাস। ডলি বেগম শিশু বয়সে বাবা-মা ও ছোট ভাইয়ের সঙ্গে কানাডায় আসেন। বেশিরভাগ সময় তিনি স্কারবোরোতেই কাটিয়েছেন। ডলি বেগম রাজ্যজুড়ে জলবায়ু ক্যাম্পেনের প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করেছেন। তিনি স্বারবোরোর স্বাস্থ্য সমন্বয়ক ছাড়াও ওয়ারডেন উডস কমিউনিটি সেন্টারের ভাইস-চেয়ারের দায়িত্বে আছেন।

Comments

comments

x