আজ বৃহস্পতিবার | ১৬ আগস্ট২০১৮ | ১ ভাদ্র১৪২৫
মেনু

আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশ টাইগাররা

মানচিত্র ক্রীড়া ডেস্ক | ০৭ জুন ২০১৮ | ২:৪৪ অপরাহ্ণ

অবশেষে ক্রিকেট বিশ্বের নতুন সেনসেশন আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশই হতে হলো টাইগারদের। আফগানদের দেওয়া ১৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৪৪ রানেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। ফলে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মাত্র ১ রানে হেরেছে সাকিব বাহিনী। ফলাফল ৩-০ তে সিরিজ হার।

আগের খেলা দুটি টি২০ ম্যাচেই বাজেভাবে হেরেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৪৫ রানে হারার পর দ্বিতীয় ম্যাচে আফগানদের কাছে হারে ৬ উইকেটের বড় ব্যবধানে। আর আফগানরা তার আগে টেস্ট খেলুড়ে জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে। এবার হোয়াইটওয়াশ করলো বাংলাদেশকে।

প্রথম ম্যাচের মতো সিরিজের শেষ ম্যাচেও শুরুতে আউট হয়ে ফিরে যান তামিম ইকবাল। মুজিব উর রহমানের বলে আউট হওয়ার আগে করতে পেরেছেন মাত্র ৫ রান। দলীয় ১৬ রানের মাথায় ২.৪ ওভারে আউট হন তিনি। তার পরে ব্যাটে নামেন সৌম্য সরকার। তিনি এক ৪ এবং এক ছয়ে ভালোর ইঙ্গিত দেন। কিন্তু রান আউনে কাটা পড়ে ফেরেন ১৩ বলে ১৫ রান করে। মুশফিক ব্যাটে আসার পরপরই সৌম্য যেভাবে আউট হন ঠিক একই রকমভাবে রান আউট হন লিটন দাস। তিনি করেন ১৪ বলে ১২ রান। দলের পক্ষে ৩৭ বলে সর্বোচ্চ ৪৬ রান করেন মুশফিক এবং তারপর ৩৮ বলে ৪৫ করেন মাহমুদুল্লাহ রিয়াদ।

এর আগে ভারতের দেরাদুনে ৩ ম্যাচ টি-২০ সিরিজের শেষ ম্যাচে নির্ধারিত ২০ ওভারে তারা ৬ উইকেট হারিয়ে তুলে ১৪৫ রান। আফগানদের পক্ষে মোহাম্মদ শাহজাদ ২২ বলে ২৬, আসগর স্টাইনিকজাই ১৭ বলে ২৭ এবং সামিউল্লাহ সেনওয়ারি ২৮ বলে৩৮ রানের অপরাজিত এক ইনিংস খেলেন। বাংলাদেশ ১২০ বলের মধ্যে ৫৪ টি ডট বল করেছে। কিন্তু ঠিকঠাক রান আটকাতে পারিনি। নিয়মিত বাউন্ডারি খাওয়ায় শেষ পর্যন্ত ১৪৫ রান তুলে ফেলে আফগানরা।

বাংলাদেশের পক্ষে এ ম্যাচে ৪ ওভারে ১৮ রান দিয়ে ২ উইকেট নেন নাজমুল অপু। সাকিব ৪ ওভার হাত ঘুরিয়ে রান দেন মাত্র ১৬ নেন একটি উইকেট। এছাড়া বামহাতি পেসার আবু জায়েদ ৪ ওভারে ২৭ রানে ২ উইকেট পান।  তারও আগে বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচের টি২০ সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। বাংলাদেশ এ ম্যাচে জয় নিয়ে হোয়াইটওয়াশ এড়ানোর চেষ্টা করেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়। আর আফগানিস্তান টেস্ট খেলুড়ে তৃতীয় দলকে হোয়াইটওয়াশের ইতিহাস সৃষ্টি করেছে।

Comments

comments

x