আজ বৃহস্পতিবার | ১৬ আগস্ট২০১৮ | ১ ভাদ্র১৪২৫
মেনু

স্বাস্থ্যসম্মত খাবারে হোক সাহরি

মানচিত্র ডেস্ক | ০৩ জুন ২০১৮ | ৩:২৪ অপরাহ্ণ

প্রতীকি ছবি

রমজানে সাহরিতে একটু ভিন্ন ধরনের আয়োজন করে সবাই। যাতে পুষ্টিগুণও থাকে, আবার খেয়েও তৃপ্তি মেটে। সাহরি উপযোগী এমন কয়েকটি রেসিপি নিয়ে আমাদের আজকের আয়োজন।

ডিম আলুর ডাল

উপকরণ : ডিম ৪টি, আলু ৬টি (মাঝারি আকারের), টমেটো ১টি (কুচোনো), পেঁয়াজ ২টি বড় আকারের (কুচোনো), তেজপাতা ২টি, জিরা সামান্য (ফোরনের জন্য), হলুদ ১/২ চা চামচ, কাঁচামরিচ ৪টি (কুচোনো), শুকনা মরিচ ১টি, তেল ৩ টেবিল চামচ, পানি ৩ পোয়ার মতো, ধনেপাতা স্বাদমতো, লবণ স্বাদমতো, পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে আলু ও ডিম সেদ্ধ করে নিতে হবে। এরপর আলুর খোসা ছাড়িয়ে হলুদ ও লবণ মিশিয়ে চটকিয়ে নিতে হবে। এবার এই আলু হলুদের মিশ্রণে জল মিশিয়ে রাখতে হবে। সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে হলুদ নুন মাখিয়ে নিতে হবে। তারপর কড়াইয়ে তেল দিয়ে ডিমগুলো হালকা ভেজে নিতে হবে। এরপর ডিমগুলো উঠিয়ে নিয়ে সেই তেলেই শুকনা মরিচ, জিরা, তেঁজপাতা ফোড়ন দিতে হবে। এরপর এর মধ্যে পেঁয়াজ ও কাঁচামরিচ কুচি দিয়ে পর্যন্ত ভাজতে হবে। পেঁয়াজের রং বাদামি হয়ে আসলে কড়াইয়ে টমেটো কুচি দিতে হবে। টমেটো কিছুটা ভাজা ভাজা হয়ে আসলে এতে পানি মেশানো আলু আর হলুদের মিশ্রণ ঢেলে দিতে হবে। মিশ্রণটি ফুটে উঠলে এতে ভেজে রাখা ডিমগুলো ছেড়ে দিতে হবে। ব্যাস, দারুণ মুখরোচক আর মজাদার ডিম আলুর ডাল তৈরি।

চিকেন কারি

উপকরণ : মোরগ ১ কেজি, আদাবাটা ১ টেবিল চামচ (সমান), রসুন বাটা ২ চা চামচ, হলুদগুঁড়া আধা চা চামচ, ধনেগুঁড়া আধা চা চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, টমেটো ২টি, আলু ৩টি, তেজপাতা ২টি, এলাচ ও দারুচিনি ৩টি করে, তেল আধা কাপ, কাঁচামরিচ ৩-৪টি, লবণ পরিমাণমতো, কারি পাউডার আধা চা চামচ, পেঁয়াজ কুচি আধাকাপ।

প্রস্তুত প্রণালি : মোরগ ৮ টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। তারপর তেজপাতা ও গরম মসলার ফোড়ন দিন। এবার সব বাটা ও গুঁড়ামসলা কষিয়ে তাতে মোরগের মাংস ঢেলে দিন। লবণ দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। ৪-৫ মিনিট পর আলু ও টমেটো দিয়ে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন মাঝারি আঁচে। মাংস ও আলু সিদ্ধ হয়ে এলে কারি পাউডার ও আস্ত কাঁচামরিচ দিয়ে মৃদু আঁচে রাখুন। কিছুক্ষণ পর পরিবেশন পাত্রে ঢেলে নিন।

দই পটল

উপকরণ : পটল ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ২টি, আদা বাটা ১ চা চমচ, হলুদগুঁড়া সিকি চা চামচ, তেজপাতা ১টি, ঘি ২ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া সিকি চা চামচ, টক দই আধা কাপ, চিনি ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পোস্তদানা বাটা ২ চা চামচ।

প্রস্তুত প্রণালি : পটলের দুই পাশের বোটা কেটে ছেঁচে চেরা দাগ দিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে সামান্য হলুদ ও লবণ মেখে পটল ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে ঘি দিয়ে তেজপাতার ফোড়ন দিয়ে সব মসলা দইয়ের সঙ্গে ফেটে ঢেলে দিন। এবার কষিয়ে ভেজে রাখা পটল দিয়ে তাতে সামান্য পানি, লবণ, গরম মসলার গুঁড়া ও চিনি দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। মাখা মাখা হলে নামিয়ে নিন।

Comments

comments

x