আজ শনিবার | ২১ জুলাই২০১৮ | ৬ শ্রাবণ১৪২৫
মেনু

যুক্তরাষ্ট্রে মানব মল ভর্তি ট্রেন,গন্ধ ছড়িয়ে পড়েছে চারদিকে

মানচিত্র ডেস্ক | ০৬ এপ্রি ২০১৮ | ১:৩৩ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের অ্যালবামা প্রদেশের ছোট্ট শহর পারিশের প্রায় হাজার খানেক বাসিন্দা গত ২ মাস ধরে দুর্গন্ধের সঙ্গে দিন কাটাচ্ছেন। কারণ ট্রেন-ভর্তি করে প্রায় ১ কোটি পাউন্ড (প্রায় ৪,৫০০ টন) ওজনের মানুষর মল এনে ফেলে রাখা হয়েছে সেখানে।

স্থানীয় এক সংবাদসংস্থা জানিয়েছে, প্রায় ২ মাস আগে এক ডজন ট্রেন-ভর্তি মানব-মল অন্য জায়গা থেকে এনে সেখানে ফেলে রাখা হয়। জানা গেছে, নিউইয়র্ক ও নিউজার্সি থেকে ওই মল পারিশ থেকে আধ-ঘণ্টার দূরত্বে অবস্থিত অ্যাডামসভিলের একটি বেসরকারি সংস্থার কাছে নিয়ে যাওয়া হচ্ছিল।

এদিকে, কেন তাদের শহরের মধ্য দিয়ে কেন মানব-বর্জ্যপদার্থ নিয়ে যাওয়া হচ্ছে, এই অভিযোগ তুলে জানুয়ারি মাসে পার্শ্ববর্তী শহর ওয়েন্ট জেফারসনের বাসিন্দারা ওই বেসরকারি সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলায় জিতে যান বাসিন্দারা। কিন্তু, তার আগেই মল-বোঝাই ট্রেন রওনা দিয়ে দিয়েছিল অ্যাডামসভিলের উদ্দেশ্যে।

অপরদিকে, রায় আসার ফলে পারিশে ওই মলভর্তি ট্রেনের ডিব্বাগুলি রেখে দেওয়া হয়। এখন মলের দুর্গন্ধের জেরে জীবন অতিষ্ট হয়ে উঠেছে পারিশ বাসীর। বাসিন্দাদের দাবি, পচন ধরা মৃতদেহের মতো গন্ধ ছড়িয়ে পড়েছে চারদিকে।

জানা গেছে, পারিশ শহরটি অত্যন্ত ছোট। আয়তন মাত্র ২ বর্গ কিলোমিটার। যে জায়গায় এই বর্জ্য ফেলা হয়েছে, সেই রেলইয়ার্ডের একেবারে কাছে দু’টি মাঠ রয়েছে। সেখানে সকলে খেলাধূলা করে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এখন খেলা তো দূর অস্ত, বাড়িতেও টেকা দায় হয়ে পড়েছে। কবে, এই সমস্যার সমাধান হবে, তার প্রতীক্ষায় পারিশ বাসী।

Comments

comments

x