আজ সোমবার | ১৮ জুন২০১৮ | ৪ আষাঢ়১৪২৫
মেনু

মার্কিন গবেষণা সংস্থার উপদেষ্টা হলেন আজাদুল হক

মানচিত্র ডেস্ক | ১০ মার্চ ২০১৮ | ১২:৫০ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের হ্যারিসবার্গ ভিত্তিক গবেষণা সংস্থা অ্যাপ্লাইড রিসার্চ অ্যান্ড ফোটোনিক্স (এআরপি) এর উপদেষ্টা হয়েছেন বাংলাদেশি মার্কিন প্রকৌশলী আজাদুল হক।

এআরপির পক্ষ থেকে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আজাদুল হকের বহু বছরের নির্বাহী ব্যবস্থাপনা, প্রযুক্তি এবং প্রকৌশল দক্ষতা রয়েছে। এমন একজন প্রকৌশলীকে পেয়ে আমরা খুবই উদ্দীপ্ত।

উত্তর আমেরিকায় বাংলাদেশিদের মহামিলন মেলা হিসেবে পরিচিত ফোবানা’র সাবেক চেয়ারম্যান আজাদুল হক বলেন, এআরপি টেরাহার্টজ ন্যানো-স্ক্যানিং উপাদান চরিত্রায়ন পরীক্ষার পরিষেবা এবং সেমিকন্ডাক্টর এবং ন্যানো-উপাদান গবেষক ও নির্মাতাদের প্রযুক্তি সরবরাহ করে।

এআরপির টেরা স্পেক্ট্রা স্পেকট্রমিটার একটি উপ-পৃষ্ঠ ন্যানো স্ক্যানার এবং থ্রি-ডি ইমেজার যা অ-যোগাযোগ, পরিবেশগত তাপমাত্রায় অ-ধ্বংসাত্মক টেস্টিং ক্ষমতা প্রদান করে।

আজাদুল হক একজন তড়িৎ প্রকৌশলী। তিনি দীর্ঘ দিন যাবৎ টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টন সিটিতে বসবাস করেন। এছাড়াও তিনি ১৭ বছর যাবত আমেরিকার তৃতীয় বৃহত্তম এনার্জি কোম্পানি কিন্ডার মর্গান এ ব্যবস্থাপনা অধিকর্তা হিসেবে কর্মরত আছেন। তিনি মূলত এআরপির ব্যবসা উন্নয়নে কাজ করবেন।

এআরপির দুটি পুরস্কারপ্রাপ্ত বিপ্লবী প্রযুক্তি রয়েছে। এছাড়া এ প্রতিষ্ঠানের আবিষ্কারগুলো একাধিক পেটেন্ট অর্জন করেছে।

Comments

comments

x