আজ রবিবার | ২৫ ফেব্রুয়ারি২০১৮ | ১৩ ফাল্গুন১৪২৪
মেনু

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বিপজ্জনক শিশু জাদুঘর

সরদার জাহিদুল কবীর | ২৮ জানু ২০১৮ | ২:২২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের সিটি মিউজিয়াম হলো একটি খেলার জাদুঘর। যা মূলত স্থাপত্য এবং শিল্প বস্তুর কলকব্জা দিয়ে তৈরি। একইসঙ্গে এটি লস এঞ্জেলেসের জুরাসিক টেকনোলজির অনুরূপ। এখানকার আইটেমগুলি হাত দিয়ে স্পর্শ করা যায় এবং বিচিত্র রাইডগুলি ব্যবহার করা যায়। এগুলি যেমন বিনোদনমূলক তেমনি শিশুদের জন্যে বিপজ্জনক।

বিপজ্জনক বিনোদনে যুক্তরাষ্ট্রের সিটি মিউজিয়াম

মিউজিয়ামটি মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট লুইস, মিসৌরি, ওয়াশিংটন এভিনিউ-এর সাবেক ইন্টারন্যাশনাল শু বিল্ডিংয়ে অবস্থিত। সিটি মিউজিয়ামটি শিল্পী বব ক্যাসিলি এবং তার তৎকালীন স্ত্রী গেইল ক্যাসিলি প্রতিষ্ঠা করেন। তার আগে জাদুঘরের ভবনটি ছিল একটি আন্তর্জাতিক জুতো প্রতিষ্ঠানের কারখানা এবং গুদাম।

১৯৯৩ সালে এটি বব ক্যাসিলি যখন কিনেছিল তখন এটির বেশিরভাগই খালি ছিল। ১৯৯৫ সালের জানুয়ারীতে ‘প্রজেক্ট ফর পাবলিক স্পেস’ প্রকল্পের অধীন ‘গ্রেট পাবলিক স্পেসেস’ নামে এটার নির্মাণ কাজ শুরু হয়। আয়তন ৬,০০,০০০ বর্গ ফুট। পাবলিকের জন্যে এটি ১৯৯৭ সালের ২৫ অক্টোবর উন্মুক্ত করা হয়। প্রতিবছর প্রায় ৭,০০,০০০ দর্শক এটি ভিজিট করে।

বিপজ্জনক বিনোদনে যুক্তরাষ্ট্রের সিটি মিউজিয়াম

মিউজিয়ামের সবচেয়ে জনপ্রিয় আকর্ষণগুলির একটি হলো পুকিং পিগ। এটি প্রথম তলায় রয়েছে। এখানে আরো রয়েছে বেশ কিছু টানেল, যা বিভিন্ন কায়দায় ছাদ অবধি চলে গেছে।আন্তর্জাতিক জুতার বিতরণ কার্যক্রমের জন্য নির্মিত কাঠামোসহ বিভিন্ন দিক এখানে রয়েছে। এছাড়া প্রথম তলায় মেজ়নাইনটিতে মিউজিয়ামের ফুড কোর্ট এবং কয়েকটি বিভাগ রয়েছে।

দ্বিতীয় তলায় রয়েছে ভল্ট রুম, যা ১৯ শতকের মাঝামাঝি সময়ে সেন্ট লুইসের দ্বারা নির্মিত। ৩ হাজার পাউন্ড ওজনের দুটি দরজা রয়েছে ভল্টের, যা ইলিনয়েস শিকাগোর একটি ব্যাংকে স্থাপিত ছিল। রুমে একটি মার্বেল বার এবং প্রায় ১হাজার নিরাপত্তা আমানত বাক্স রয়েছে।

বিপজ্জনক বিনোদনে যুক্তরাষ্ট্রের সিটি মিউজিয়াম

তৃতীয় তলায় রয়েছে একটি সার্কাস রিং। চতুর্থ তলায় রয়েছে বেশ কিছু আইটেম। এর মধ্যে বিশেষ আকর্ষণ স্কেট পার্ক।

এখানে রয়েছে তিনটি স্লাইডের প্রবেশপথ যা প্রথম তলায় নেমে গেছে। পঞ্চম তলায় রয়েছে ঘর বা অ্যাপার্টমেন্ট।যার আকার ১৩০০ থেকে ২৮০০ বর্গফুট।

বিপজ্জনক বিনোদনে যুক্তরাষ্ট্রের সিটি মিউজিয়াম

ছাদে রয়েছে একটি ছোট পুরাতন ফ্যাশন ফেরিস হুইল। একটি স্লাইড রয়েছে যা পাথর বসানো একটি ছোট পুকুরের নিচ দিয়ে গেছে।

সব মিলে সিটি মিউজিয়ামটি সব শ্রেণির ভিজিটরদের কাছে  আনন্দদায়ক একটি স্থান। বিনোদন ব্যবহারে দুর্ঘটনায় যা যুক্তরাষ্ট্রের মধ্যে সবচেয়ে বিপজ্জনক শিশু জাদুঘর হিসেবে পরিচিত।

Comments

comments

x