আজ মঙ্গলবার | ১৪ আগস্ট২০১৮ | ৩০ শ্রাবণ১৪২৫
মেনু

হৃদরোগের ঝুঁকি কমায় নারকেল তেল

মানচিত্র স্বাস্থ্য ডেস্ক | ১৬ জানু ২০১৮ | ২:১০ অপরাহ্ণ

প্রতীকি ছবি

নারকেল তেল সাধারণত চুল পরিচর্চায় ব্যবহার করি আমরা। ভারত বেশ কিছু অংশে ও শ্রীলঙ্কায় নারকেল তেলে রান্না করলেও এ ক্ষেত্রে ভারতে নারকেল তেলের ব্যবহার খুবই কম বললেই বলা যায়।

সে কারণেই রান্নায় এই তেলের গুণাগুণ সম্পর্কে আমরা খুবিই কম জানি। গবেষকরা বলছেন অন্যান্য তেলের থেকে নারকেল তেল খেলে হার্ট ভাল থাকে। কীভাবে?

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক কে-টি খয়ো এবং অধ্যাপক নীতা ফরৌহি একটি সমীক্ষা করেন। যেখানে ৫০ থেকে ৭৫ বছর বয়সী ৯৪ জন মানুষকে নিয়ে ওই সমীক্ষা করা হয়। হৃদরোগ কিংবা ডায়াবেটিস হয়নি এমন ব্যক্তিদের নিয়ে গবেষণায় তাদের বলা হয় প্রত্যেকদিন ৫০ গ্রাম কিংবা ৩ চামচ নারকেল তেল, নাহলে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল কিংবা আনসল্টেড বাটার টানা ৪ সপ্তাহ ধরে খান।

গবেষকরা এই সমীক্ষার মাধ্যমে দেখতে চেয়েছিলেন, এই ধরনের ফ্যাট প্রত্যেকদিন শরীরে গেলে তাঁদের কোলেস্টেরলের মাত্রায় কী তফাত্ দেখা দেয়।

৪ সপ্তাহ পর দেখা যায়, যারা বাটার খেয়েছিলেন তাদের মধ্যে LDL কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা ১০ শতাংশ বেড়ে গেছে।

যারা অলিভ অয়েল খেয়েছিলেন, তাদের মধ্যে LDL কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে গিয়ে HDL বা ভাল কোলেস্টেরলের মাত্রা ৫ শতাংশ বেড়ে গেছে।

সবচেয়ে চমকদার বিষয়, যারা ৪ সপ্তাহ ধরে রান্নায় নারকেল তেল খেয়েছিলেন, তাদের মধ্যে HDL বা ভালো কোলেস্টেরলের মাত্রা ১৫ শতাংশ বেড়ে গেছে। তাই সমীক্ষা শেষে গবেষকদের মন্তব্য, হৃদরোগের ঝুঁকি কমাতে নারকেল তেল খাওয়া খুবই জরুরি।

সূত্র- অনলাইন

Comments

comments

x