আজ বৃহস্পতিবার | ১৮ জানুয়ারি২০১৮ | ৫ মাঘ১৪২৪
মেনু

যুক্তরাষ্ট্রে বোমা সাইক্লোনের আঘাতে নিহত ১৬, জর্জিয়ায় জরুরী অবস্থা জারি

মানচিত্র ডেস্ক | ০৫ জানু ২০১৮ | ৬:৩৯ পূর্বাহ্ণ

ছবি- সংগৃহীত

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে ‘বোমা সাইক্লোন’ আঘাত হেনেছে। এতে ৮০ হাজার ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

নিউ ইংল্যান্ডসহ বেশ কয়েকটি রাজ্যে অনির্দিষ্টকালের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলবর্তী অঞ্চলে ঘণ্টায় ৫০-৮০ মাইল বেগে বইছে ঝড়ো বাতাস। সেই সঙ্গে পাল্লা দিয়ে চলছে তুষারপাত। এরই মধ্যে ১৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

বিরূপ আবহাওয়ায় এপর্যন্ত নিউইয়র্ক এবং নিউজার্সিসহ বিভিন্ন রাজ্যের পাঁচ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে।

নতুন বছরের প্রথম প্রহরে শুরু হাড় কাঁপানো শৈত্যপ্রবাহের অবনতি ঘটে বৃহস্পতিবার ভোরে। হিমাঙ্কের নিচে তাপমাত্রার সঙ্গে যোগ হয় ৫০ থেকে ৬০ মাইল বেড়ে প্রবাহিত তুষার ঝড়, যাকে স্থানীয়ভাবে ‘বোমা সাইক্লোন’ বলা হচ্ছে।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় শীতকালীন ঝড়ের আঘাতে ৩০ বছরের মধ্যে সবচেয়ে বেশি তুষারপাত রেকর্ড করা হয়েছে। বুধবার আঘাত হানা এ ঝড়ের কবলে পড়তে হয়েছে ফ্লোরিডা, জর্জিয়া ও দক্ষিণ ক্যারোলাইনার বাসিন্দাদের।

জরুরি অবস্থা জারি করা হয়েছে জর্জিয়ার দক্ষিণের ২৮টি এলাকায়।

প্রাণহানির ঘটনা ঘটেছে উইসকিনসিন, নর্থ ড্যাকোটা, মিসৌরি ও টেক্সাস অঙ্গরাজ্যে। এ ছাড়া বরফে ঢেকে গেছে যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ এলাকা। এতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা অনেকটাই স্থবির হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের যেসব এলাকায় অনেক বছর ধরে তুষারপাত হয়নি, সেখানেও তুষারপাতের ঘটনা ঘটেছে। যেসব এলাকায় এখনও তুষারপাত হচ্ছে না, সেসব এলাকাতেও অল্প সময়ের মধ্যেই তুষার পড়ার আশঙ্কা রয়েছে।

Comments

comments

x