আজ বৃহস্পতিবার | ২১ জুন২০১৮ | ৭ আষাঢ়১৪২৫
মেনু

এক পা নিয়ে গ্রামে গ্রামে ঘুরে চিকিৎসা দেন তিনি

মানচিত্র ডেস্ক | ০১ জানু ২০১৮ | ১২:২২ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

এক হাতে ব্যাগ! অন্যহাতে স্ট্রেচার! এভাবেই গ্রামের পর গ্রাম ঘুরে রোগীদের সুস্থ করে তোলেন তিনি।

১৬ বছর বয়সে ডাক্তারের অবহেলার কারণে তার একটি পা হারাতে হয়েছে। এরপরই প্রতিজ্ঞা করেন, যে করেই হোক নিজে একজন ডাক্তার হয়ে গ্রামের দরিদ্র মানুষদের সেবা করবেন। তার মতো আর কাউকে যেন এ নিদারুণ পরিণতি ভোগ করতে না হয়, সেজন্য চালিয়ে গেছেন কঠোর পরিশ্রম।

তিনি আর কেউ নন। তিনি চিনের লি শানজো। একজন প্রতিবন্ধী চিকিৎসক। চীনা গণমাধ্যম ৫৭ বছর বয়সী ডাক্তার লি শানজোকে নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। এখানেই উঠে এসেছে তার মানবিকতার এক অপার দৃষ্টান্তের চিত্র।

তার একটি পা নেই। এভাবেই নিজেকে একজন যোগ্য ডাক্তার হিসেবে প্রতিষ্ঠিত করেন লি শানজো। গত ৩৯ বছর ধরে তিনি লোহার তৈরি একটি স্ট্রেচারে ভর করে মানুষের সেবা দিয়ে আসছেন।

এছাড়া দূরের মানুষের সেবা দেওয়ার জন্য কিনেছেন একটি চার চাকার ভ্যান গাড়ি। আর এটিতে চড়েই দূরের রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন লি শানজো। তবে এ চিকিৎসা সেবা দেওয়ার ক্ষেত্রে তিনি কোনো ফি নেন না বলে জানা গেছে। ইতোমধ্যে কাজের স্বীকৃতি হিসেবে লি শিনজো ২০টি জাতীয় সনদ অর্জন করেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে লি বলেন, এই সম্মাননা আমার জন্য গর্বের। মৃত্যুর আগেরদিন পর্যন্ত আমি গ্রামের দরিদ্র-অবহেলিত মানুষদের জন্য সেবা করে যেতে চাই।

সুত্র: অনলাইন

 

Comments

comments

x