আজ শনিবার | ২৩ জুন২০১৮ | ৯ আষাঢ়১৪২৫
মেনু

কোচিং বিমুখ করতে ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকারনামা

পাবনা প্রতিনিধি | ২৭ ডিসে ২০১৭ | ২:৪১ অপরাহ্ণ

শিক্ষক ও শিক্ষার্থীদের মানোন্নয়নের লক্ষ্যে ও শিক্ষার্থীরা যেন কোচিং সেন্টারমুখী না হয় এ জন্য পাবনার ভাঙ্গুড়া উপজেলার মাধ্যমিক পর্যায়ের ২১ জন প্রধান শিক্ষক ৩০০ টাকার স্ট্যাম্পে অঙ্গীকার নামায় স্বাক্ষর করেছেন। গত ১৭ ডিসেম্বর রোববার দুপুর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির উদ্যোগে গোপনে ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে সভাকক্ষে এক জরুরী সভা শেষে স্বাক্ষর করেন স্কুল প্রধানরা।

তবে বুধবার বিষয়টি জানাজানি হয়। সভায় উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. সানোয়ার হোসেন সভাপতিত্ব করেন। বিষয়টি জানাজানি হওয়ার পর শিক্ষক সমিতির এমন উদ্যোগকে অভিভাবক ও সাধারণ মানুষ সাধুবাদ জানিয়েছেন।

অঙ্গীকার নামায় ৯ টি শর্র্তগুলো হল- কোচিং/ প্রাইভেট প্রতিষ্ঠানের ভর্তিকৃত কোন শিক্ষার্থী ভর্তি ও বই বিতরণ করবে না, বোর্ড কর্তৃক অনুমোদিত শাখার জন্য নির্ধারিত শিক্ষার্থীর অতিরিক্তি শিক্ষার্থী ভর্তি করবে না, ক্যাসপারমেন্ট এরিয়ার বর্হিভুত কোন শিক্ষার্থী ভর্তি করবে না, ৭৫ শতাংশ অনুপস্থিত শিক্ষার্থীদের ভর্তি বাতিলসহ সরকারি পরীক্ষায় অংশ গ্রহনের সুযোগ না দেওয়া, উপরোক্ত শর্তসমূহের যে কোন একটি লঙ্ঘন করলে সমিতি কর্তৃক যে কোন শাস্তি প্রদান করলে তা মেনে নিতে বাধ্য থাকিবে, সমিতি বহিভূত অন্য কোন প্রতিষ্ঠানসমুহ এই শর্ত মেনে নেওয়ার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ, সমিতি কর্তৃক তদারকি কমিটি যে কোন প্রতিষ্ঠানে এ বিষয়ে তদারকি করিতে পারবেন, এমপিও ভুক্ত কোন শিক্ষক কোচিং/ প্রাইভেট প্রতিষ্ঠানের সাথে জড়িত থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ও ১লা জানুয়ারী ২০১৮ খ্রিঃ থেকে শর্ত গুলি কার্যকর হবে।

অঙ্গীকার নামায় ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও কলেজ, বি বি স্কুল এন্ড কলেজ, ভাঙ্গুড়া জড়িনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়, ভেড়ামারা উদয়ন একাডেমি, পাটুলীপাড়া উচ্চ বিদ্যালয়, অষ্টমনিষা উচ্চ বিদ্যালয়, করত কান্দি উচ্চ বিদ্যালয়, মাদার বাড়িয়া উচ্চ বিদ্যালয়, ময়দানদীঘি উচ্চ বিদ্যলয়, ছোট বিশাকোল উচ্চ বিদ্যালয়,হাসিনা মোমিন উচ্চ বিদ্যালয়, মমতাজ মোস্তফা আইডিয়াল,রূপসী উচ্চ বিদ্যালয়, দিলপাশার সুলতানপুর উচ্চ বিদ্যালয়, পুকুড়পার উচ্চ বিদ্যলয়, চরভাঙ্গুড়া উচ্চ বিদ্যলয়, মন্ডতোষ উচ্চ বিদ্যালয়, পার-ভাঙ্গুড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মন্ডলী স্বাক্ষর করেন।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা শিক্ষক সমিতির সভাপতি মো. সানোয়ার হোসেন  জানান, আমরা কোচিং সেন্টারের বিপক্ষে। আমাদের প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক আছে। ল্যাব আছে। মাধ্যমিক পর্যায়ে শিক্ষক ও শিক্ষার্থীদের মান উন্নয়নের লক্ষ্যে এবং শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নিয়েছি। উপরোক্ত বিষয়ে সবাই একমত হয়ে স্ট্যাম্পে স্বাক্ষর করেছেন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাইফুল আলম জানান, আমি ওই সভায় ছিলাম। উক্ত সভায় উপস্থিত প্রধান শিক্ষকরা সকলেই স্বপ্রণোদিত হয়ে শর্তগুলি পালনে সম্মত হয়ে স্বাক্ষর করেছেন। স্কুলগুলোতে শিক্ষার মান ফিরিয়ে আনতে এবং শিক্ষার্থীরা যেন কোচিং সেন্টারমুখী না হয় সেজন্যই এমন উদ্যোগ।

Comments

comments

x