আজ রবিবার | ১৬ ডিসেম্বর২০১৮ | ২ পৌষ১৪২৫
মেনু

দেড় লাখ টাকার ‘পোয়া মাছ’!

মানচিত্র ডেস্ক | ২৪ ডিসে ২০১৭ | ১:৩৯ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের নাম সবারই জানা। সেখানে জেলেদের জালে ধরা পড়েছে একটি বড় ‘পোয়া মাছ’। এটির ওজন ৬০ কেজি অর্থাৎ দেড় মণ। অভিজ্ঞ মাছ ব্যবসায়ীরা মাছটির বাজারমূল্য কয়েক লক্ষ টাকা হবে বলে ধারণা করছেন। গত শনিবার সকালে শাহপরীর দ্বীপ উত্তর পাড়ার বাসিন্দা মো. ইউনুছের মালিকানাধীন ইঞ্জিনচালিত মাছ ধরার নৌকা সাগরে মাছ শিকারে যায়। সেখানে জেলেরা জাল ফেলে দুপুরে সেটি টানেন। ওই জালে ছোটবড় মাছের সঙ্গে একটি বড় আকারের পোয়া মাছ আটকা পড়ে।

পরে তারা মাছটি নৌকায় তোলেন। নিয়ে আসেন পশ্চিমপাড়া খালের ভাঙ্গার মাথায়। সেখানে মাছটি কিনতে অসংখ্য ক্রেতার সমাগম ঘটে। তবে সাবরাং নোয়াপাড়া এলাকার ফিরোজ আহমদ নামে এক ব্যবসায়ী দেড় লক্ষ টাকায় মাছটি কেনেন। তাৎক্ষণিকভাবে তিনি আরও ২০ হাজার টাকা মুনাফায় মো. এবাদুর রহমান নামে আরেক ব্যবসায়ীর কাছে এটি বিক্রি করেছেন বলে জানিয়েছেন।

এদিকে সাগরের টানা জালে ধরাপড়া বড় এই পোয়া মাছ দেখতে স্থানীয় লোকজন সাগরপাড়ে ভিড় করেন।নৌকার মালিক মো. ইউনুছ জানান, গতকাল শনিবার সকালে নৌকার মাঝি বাদলের নেতৃত্বে জেলে আব্দুর রশিদ, রহমত, রহিম ও বদাইয়াসহ ২৪ জনের একটি দল প্রতিদিনের মতো সাগরে জাল ভাসাতে যায়। তাদের জালেই এই বড় পোয়া মাছটি আটকা পড়ে। এত বড় মাছ সহসা জালে আটকা পড়ে না। জেলেরা তার সঙ্গে আলাপ করে উপযুক্ত মূল্যেই মাছটি বিক্রি করেছেন বলে জানান তিনি। মাঝি বাদল জানান, মাছটির বাজারমূল্য দুই লক্ষের কাছাকাছি হবে। তবে এটি দীর্ঘক্ষণ সংরক্ষণের ব্যবস্থা তাদের কাছে না থাকায় কম দামেই বিক্রি করে দিয়েছেন।

Comments

comments

x