আজ শুক্রবার | ১৫ ডিসেম্বর২০১৭ | ১ পৌষ১৪২৪
মেনু

২০২১ সাল পর্যন্ত বার্সায় থাকছেন মেসি, তবে…

মানচিত্র ক্রীড়া ডেস্ক | ২৫ নভে ২০১৭ | ১:০১ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

নেইমার চলে গেছেন ঝড় তুলে। লিওনেল মেসিও চুক্তির ব্যাপারে মুখে রা করছিলেন না। এই তো আগের দিনই ইউরোপিয়ান গোল্ডেন শুটা চতুর্থবারের মতো হাতে নিলেন। সেখানেও বার্সেলোনার সাথে নতুন চুক্তির ব্যাপারে মুখ খোলেননি। বার্সা অবশ্য দাবি করছিল ২০২১ পর্যন্ত চুক্তিতে রাজি হয়েছেন মেসি। কিন্তু সেটা যে আসলেই সত্য সেটা কাতালান ক্লাবটি আনুষ্ঠানিক ভাবে জানাতে পারলো শনিবার। পাঁচবারের বিশ্বসেরা ফুটবলার আর্জেন্টাইন ফুটবল দেব মেসির সাথে ২০২০-২১ মৌসুম পর্যন্ত চুক্তিটা আনুষ্ঠানিক ভাবে সই হয়ে গেল।

নিশ্চয়ই মনে প্রশ্ন জাগছে মেসির বাই আউট ক্লজ তাহলে কোথায় গিয়ে দাঁড়ালো! মেসিও যেমন নিশ্চয়তা চাইবেন, ক্লাবও তো ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়কে নিয়ে প্রয়োজনে ব্যবসা করতে হলে সেখানে ঠকতে চাইবে না! ৩০ বছর বয়সী ফরোয়ার্ডের নতুন বাই আউট ক্লজটি ৭০০ মিলিয়ন ইউরোর! স্প্যানিশ ক্লাবটিতে এই চুক্তি শেষ করা মানে সেখানে প্রথম দলের সাথে জীবনের ১৭ বছর কাটিয়ে দেওয়া মেসির। ২০০০ সালে মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনা ছেড়ে স্পেনের বার্সেলোনায় যোগ দেন মেসি। নিউওয়েলস ওল্ড বয়েজ থেকে এসেছিলেন। ছিল শারীরিক মারাত্মক সমস্যা। সেটির চিকিৎসার সামর্থ্য বাবা-মায়ের ছিল না। বার্সা দাঁড়িয়েছিল পাশে। তারাই এরপর তাদের বয়সভিত্তিক দলের নানা ক্যাটাগরি থেকে ওপরে তুলে আনতে থাকে অমিত প্রতিভাবান স্ট্রাইকারকে।

এরপর মাত্র ১৬ বছর বয়সে বার্সেলোনার প্রথম দল হিসেবে অভিষেক হয়ে যায় মেসির। এফসি পোর্তোর সাথে একটি প্রীতি ম্যাচ দিয়ে শুরু। পরের মৌসুমে ১৭ বছর বয়সে এসপানিওলের সাথে হয় তার আনুষ্ঠানিক অভিষেক। এরপর তো আর ফিরে দেখতে হয়নি মেসিকে। পিছু তাকাতে হয়নি বার্সেলোনাকে। ক্লাবটির ইতিহাসের সাফল্যের মহানায়ক হয়ে ওঠেন ভিনগ্রহের এই ফুটবলার। ১৪টি মৌসুম দেখতে দেখতেই কেটে গেল এভাবে! মেসি ও বার্সেলোনা মিলে গড়লো ইতিহাসের পর ইতিহাস। ৬০২ ম্যাচে ৫২৩ গোল করে ক্লাব ও লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা মেসিই। আরো আছে কতো পরিসংখ্যান। শুরু করলে কি আর তা শেষ হবে? সেই মেসিকে তো সারাজীবনের জন্যই ধরে রাখতে চায় কাতালানরা।

 

Comments

comments

x