আজ শুক্রবার | ১৫ ডিসেম্বর২০১৭ | ১ পৌষ১৪২৪
মেনু

‘কিংডম অব সৌদি এরাবিয়া’ পদক পেলেন বাংলাদেশি গবেষক

মানচিত্র ডেস্ক | ২৩ নভে ২০১৭ | ২:৫৫ অপরাহ্ণ

ছবি- সংগৃহীত

সারাবিশ্বের জলবায়ু ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার জন্য শ্রেষ্ঠ গবেষক হিসেবে ‘কিংডম অব সৌদি এরাবিয়া’ পদক পেয়েছেন বাংলাদেশি ড. মুহাম্মদ রাশেদ আল মামুন। সম্প্রতি মরক্কোর রাজধানী রাবাতে ইসলামিক দেশগুলোর অংশগ্রহণে অনুষ্ঠিত ৭ম সম্মেলনে তাকে এ আন্তর্জাতিক পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুুল্লাহ আল ইসলাম জ্যাকবসহ ৫৬টি দেশের পরিবেশ মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

ড. রাশেদ জলবায়ু ও পরিবেশ বিপর্যয় রোধের লক্ষ্যে বর্জ্য পদার্থ ব্যবহারের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানির উন্নত ব্যবহার পদ্ধতি আবিষ্কার করেছেন। এ পদ্ধতি বাতাসে কার্বন ডাই অক্সাইড, হাইড্রোজেন সালফাইডসহ অন্যান্য ক্ষতিকর গ্যাসের পরিমাণ হ্রাস পাবে। পরিবেশ বিপর্যয়, আর্থ সামাজিক উন্নয়ন, সর্বোপরি টেকসই উন্নয়নের জন্য নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করতে এ পদ্ধতি সহায়ক হবে।

ড. রাশেদের বাড়ি গাজীপুরের কালীগঞ্জে। রাশেদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান ও ওই বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক। তিনি গত বছর জাপানের কুমামোতু বিশ্ববিদ্যালয়ে অ্যাডভান্স টেকনোলজির ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেন।

এ ছাড়া গবেষণায় সাফল্যের জন্য একই বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট পদকসহ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ প্রকাশনা পুরস্কার পেয়েছেন। তিনি গাজীপুরের কালীগঞ্জ পৌর এলাকার ৬ নম্বর ওয়ার্ডের ভাদগাতী গ্রামের মুহাম্মদ বাছেদ ও মাহ্ফুজা বেগম দম্পতির সন্তান। তিন ভাই এক বোনের মধ্যে তিনি সবার বড়। তিনি কালীগঞ্জ আর আর এন পাইলট সরকারি বিদ্যালয় থেকে এস এস সি এবং কালীগঞ্জ শ্রমিক কলেজ থেকে এইচ এস সি পাস করেন।

Comments

comments

x