আজ শুক্রবার | ১৫ ডিসেম্বর২০১৭ | ১ পৌষ১৪২৪
মেনু

ক্লিনটন ফাউন্ডেশনের দুর্নীতির অভিযোগ তদন্তের নির্দেশ

মানচিত্র ডেস্ক | ১৫ নভে ২০১৭ | ৩:১৩ অপরাহ্ণ

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের দাতব্য সংস্থা ক্লিনটন ফাউন্ডেশন ও ইউরেনিয়াম চুক্তির বিষয়ে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে দেশটির বিচার বিভাগ (ডিপার্টমেন্ট অব জাস্টিস)।  এক চিঠিতে দেশটির প্রসিকিউটরদের এই নির্দেশ দেয়া সের। হয়। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমসের। অবশ্য মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস সিনেটে এক শুনানিতে বলেছেন, রিপাবলিকানদের চাওয়া অনুযায়ী তদন্ত করার জন্য বিশেষ পরামর্শক নিয়োগের কোনো ভিত্তি নেই।

আর ডেমোক্রেটিক পার্টির সদস্যরা বলছেন, গত বছরের মার্কিন নির্বাচনে ট্রাম্পের সহযোগীরা ক্রেমলিনের সঙ্গে আঁতাত করেছিলেন কিনা, তদন্তাধীন সেই বিষয়টি থেকে মানুষের মনোযোগ ভিন্ন খাতে প্রবাহিত করতেই এভাবে নতুন করে ক্লিনটন ফাউন্ডেশন ও ইউরেনিয়াম চুক্তির তদন্ত করা হচ্ছে। ইউরেনিয়াম ওয়ান হলো কানাডার একটি কোম্পানি। এটি যুক্তরাষ্ট্রের এক-পঞ্চমাংশ ইউরেনিয়াম সরবরাহ করে।

রিপাবলিকানদের অভিযোগ, বিল ক্লিনটনের দাতব্য সংস্থা সাড়ে ১৪ কোটি মার্কিন ডলার অনুদান পাওয়ার পর ওবামা প্রশাসন ওই চুক্তিটির অনুমোদন দেয়। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ইউরেনিয়াম ওয়ানের সঙ্গে চুক্তিটি করতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরসহ কয়েকটি সংস্থার অনুমতি প্রয়োজন ছিল। ওই সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এর দায়িত্বে ছিলেন। অবশ্য সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ইউরেনিয়াম চুক্তিসংক্রান্ত দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন হিলারি ক্লিনটন। তিনি বলেছেন, ওই অভিযোগ বাজে কথা। চুক্তির সময় বিষয়টি বহুবার খতিয়ে দেখা হয়েছে।

Comments

comments

x