আজ সোমবার | ২০ নভেম্বর২০১৭ | ৬ অগ্রহায়ণ১৪২৪
মেনু

ঝালকাঠির চাচৈর রণাঙ্গনে আজও হয়নি স্মৃতিস্তম্ভ

মোঃ রাজু খান, ঝালকাঠি | ১৩ নভে ২০১৭ | ২:০৯ অপরাহ্ণ

ঝালকাঠির চাচৈর

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ঝালকাঠির সদর উপজেলার চাচৈর সরকারি প্রাথমিক বিদ্যালয় ছিল বীর মুক্তিযোদ্ধাদের সাব-ক্যাম্প। ১৯৯১ সালে একবার স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলেও তা ওই পর্যন্তই সীমাবদ্ধ রয়েছে। ১৯৭১ সালের ১৩ নভেম্বর ঝালকাঠি সদর উপজেলার চাচৈর রণাঙ্গনে ক্যাপটেন শাহজাহান ওমরের নেতৃত্বে মুক্তিযোদ্ধা ও পাকহানাদার বাহিনীর সম্মুখ যুদ্ধ হয়। এতে মুক্তিযোদ্ধা আউয়াল শহীদ, এবং এলাকার বাসিন্দা আদু খান, হামেদ আলী, সেকান্দার মাঝি, আলেয়া ও তার ছোট ভাই শহীদ হন এবং পাকহানাদার ও রাজাকারসহ ৬০ জন মারা যায়।

সম্মুখ যুদ্ধস্থানে স্বাধীনতার ৪৬ বছর অতিবাহিত হলেও এ পর্যন্ত নির্মাণ করা হয়নি কোন স্মৃতি স্তম্ভ, সহায়তা পায়নি কোন শহীদ পরিবার। মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন জানান, আমরা দেশকে স্বাধীন করার জন্য মুক্তিযুদ্ধ করেছি। যেখানে আমাদের সম্মুখ যুদ্ধ হয়েছে সেখানে কোন স্মৃতি স্তম্ভ নির্মাণ তো দূরের কথা কোন পরিকল্পনাও সরকার গ্রহণ করেনি।

মুক্তিযোদ্ধা সংসদের ঝালকাঠি জেলার ডেপুটি কমান্ডার দুলাল সাহা বলেন, চাচৈর রণাঙ্গনে স্মৃতিসৌধ নির্মাণের জন্য একটি প্রস্তাব ঝালকাঠি মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ হতে ঢাকায় পাঠানো হয়েছিল। কিন্তু তার কোন ফলাফল এখনও দেখতে পাচ্ছি না।

Comments

comments

x