আজ সোমবার | ২০ নভেম্বর২০১৭ | ৬ অগ্রহায়ণ১৪২৪
মেনু

তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের দেশে ফেরানো হবে: সু চি

মানচিত্র ডেস্ক | ১৩ নভে ২০১৭ | ১:৫৩ অপরাহ্ণ

সু চি ফাইল ছবি- সু চি

বাংলাদেশের সঙ্গে সমঝোতার পর তিন সপ্তাহের মধ্যে নিরাপদে রোহিঙ্গাদের দেশে ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। সোমবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় আসিয়ানের ৩১তম সম্মেলনের এক প্লেনারি অধিবেশনে তিনি এই প্রতিশ্রুতি দেন। খবর ম্যানিলা বুলেটিনের। সু চি জানান, বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের দেশে ফেরানো হবে।

আসিয়ানের ওই রুদ্ধদ্বার অধিবেশন শেষে ফিলিপাইনের প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রোক জুনিয়র জানান, বৈঠকে সু চি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বিষয়ে ‘উদ্বেগ’ জানান। কূটনৈতিক সূত্রগুলো জানায়, অধিবেশনে রোহিঙ্গাদের বিষয়টি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের পক্ষ থেকে উত্থাপন করা হয়। দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ান সম্মেলনে রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি প্রসঙ্গটি ওঠার পর মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমার আনান কমিশনের প্রস্তাব মেনে চলছে।

গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর হত্যা, ধর্ষণ, দমন-পীড়ন অভিযান শুরু করে সেনাবাহিনী ও উগ্রবাদী বৌদ্ধরা। যা এখনও অব্যাহত আছে। তাদের অত্যাচারে গত আড়াই মাসে ৬ লক্ষাধিক রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। অধিবেশনে অবশ্য মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়েছে, সন্ত্রাসবাদীদের দমন করে রাখাইনে শান্তি ফেরাতেই সেনা অভিযান পরিচালনা করা হয়।

Comments

comments

x