আজ মঙ্গলবার | ২৪ অক্টোবর২০১৭ | ৯ কার্তিক১৪২৪
মেনু

আন্তর্জাতিক গণ আদালতে দোষী সাব্যস্ত মিয়ানমার

মানচিত্র ডেস্ক | ২২ সেপ্টে ২০১৭ | ২:২৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক গণ আদালত ছবি- সংগৃহীত

রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যার অপরাধে আন্তর্জাতিক গণ আদালতে দোষী সাব্যস্ত হয়েছে মিয়ানমার সরকার। শুক্রবার ট্রাইব্যুনালের সাত সদস্যের বিচারক প্যানেলে এ রায় দেন। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের মালয় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে অনুষ্ঠিত এ শুনানিতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেষজ্ঞদের একটি প্যানেল অংশ নেয়। মিয়ানমারের সেনাবাহিনীর হাতে নির্যাতিত রোহিঙ্গা, কাচিন ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের ২০০ ব্যক্তি আদালতে সাক্ষ্য দেন। এসব সাক্ষ্য ও প্রামাণ্যতথ্যের ওপর ভিত্তি করে পাঁচদিনের শুনানি শেষে শুক্রবার সকালে এ রায় দেওয়া হয়। রায় পড়ে শোনান আদালতের প্রধান বিচারক ও আর্জেন্টিনায় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের প্রতিষ্ঠাতা ড্যানিয়েল ফিয়ারস্টেইন।

রায়ে তিনি বলেছেন, মিয়ানমার সরকার গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধে দোষী সাব্যস্ত হয়েছে। তিনি বলেন, ‘আদালত ঘোষণা দিচ্ছে কাচিন ও অন্যান্য মুসলিম গ্রুপগুলোর বিরুদ্ধে গণহত্যা চালানোর অপরাধে মিয়ানমার দোষী।’

ট্রাইব্যুনাল একইসঙ্গে ১৭টি সুপারিশ করা হয়েছে। বিচারপতি জিল এইচ বোহরিংগার এসব সুপারিশ পড়ে শোনান। এগুলোর মধ্যে রয়েছে, মিয়ানমার সরকারকে সেদেশের সংখ্যালঘু মুসলমানদের ওপর সহিংসতা বন্ধ করতে হবে, রোহিঙ্গা ও কাচিন সম্প্রদায়ের লোকদের ওপর যে নির্যাতন চালানো হয়েছে তা খতিয়ে দেখতে জাতিসংঘের তদন্ত কমিশনকে সেখানে যাওয়ার ভিসা ও স্বাধীনভাবে চলাচলের সুযোগ দিতে হবে, সংখ্যালঘুদের নাগরিকত্ব প্রদানের ব্যাপারে মিয়ানমার সরকার যে পক্ষপাতমূলক আইন করেছে সংবিধান সংশোধন করে তার পরিবর্তন করতে হবে।

রায়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে বাংলাদেশ ও মালয়েশিয়ার মতো দেশগুলোকে অর্থ সহায়তার আহ্বান জানানো হয়। মিয়ানমারের সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য গণআদালতের এ রায় জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও গোষ্ঠীর কাছে পাঠানো হবে বলেও জানিয়েছেন বিচারক ড্যানিয়েল ফিয়ারস্টেইন।

 

Comments

comments

x