আজ বুধবার | ২২ নভেম্বর২০১৭ | ৮ অগ্রহায়ণ১৪২৪
মেনু

সদ্যোজাত মেয়ের নাম ‘শেখ হাসিনা’ রাখলেন রোহিঙ্গা নারী

মানচিত্র ডেস্ক | ২১ সেপ্টে ২০১৭ | ২:৫৬ অপরাহ্ণ

সদ্যোজাত মেয়ের নাম ‘শেখ হাসিনা’ রাখলেন রোহিঙ্গা নারী ছবি- সংগৃহীত

২০ বছর বয়সী রোহিঙ্গা মুসলিম নারী খাদিজা। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন শুরু হলে নাফ নদী পেরিয়ে বাংলাদেশে চলে আসেন অন্তঃসত্ত্বা খাদিজা। সদ্যই কন্যা সন্তানের জননী হয়েছেন তিনি। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামের সঙ্গে মিলিয়ে নাম রাখেন শেখ হাসিনা।

খাদিজার বাবা নুরুদ্দিন ও স্বামী ফখরুদ্দীনকে মিয়ানমারে নির্মমভাবে হত্যা করা হয়। মা আলুম বাহারের সঙ্গে নদী পেরিয়ে আসার সময় তিনি ৮ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

খাদিজা তার ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা বর্ণনা করে বলেন, পুরো রাখাইন রাজ্য আগুনে জ্বলছে। আমার বাড়ি ঘরও পুরিয়ে দেয়া হয়। প্রাণভয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসি। গর্ভে সন্তান নিয়ে বেচে থাকার জন্য সংগ্রাম করি। একপর্যায়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করি। এখানেই আমি একটি কন্যা সন্তানের জন্ম দেই। রাখাইনের সহিংসতায় আমি আমার স্বামীকে হারিয়েছি। মেয়ের নাম রেখেছি শেখ হাসিনা। ছয় সদস্যের পরিবারের মধ্যে থেকে এখন মেয়ে ও মা’ই তার বেঁচে থাকার সম্বল।

খাদিজার মত বাংলাদেশে আরো ৮০ হাজার রোহিঙ্গা নারী শরণার্থী আছেন যারা গর্ভবতী।

খাদিজার মা আলুম বাহার বলেন, অনেক ব্যথা সহ্য করে আমরা বাংলাদেশে এসেছি। আমার কন্যা তখন গর্ভবতী ছিল। সে এখানেই একটি শিশুর জন্ম দিয়েছে। আমরা তার নাম রেখেছি শেখ হাসিনা। সে আমাদের নতুন জীবনের আশা দেখিয়েছে, আমরা আমাদের জীবনে এখন কিছুটা শান্তি আশা করতে পারি।

Comments

comments

x