আজ মঙ্গলবার | ২৪ অক্টোবর২০১৭ | ৯ কার্তিক১৪২৪
মেনু

প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরি করলেন বিজয়

মানচিত্র ক্রীড়া ডেস্ক | ১৮ সেপ্টে ২০১৭ | ২:০৯ অপরাহ্ণ

51592-bijoy

২০১১ সালে মাত্র ৭ রানের জন্য ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির সুযোগ মিস করেছিলেন জাতীয় দলের ওপেনার এনামুল হক বিজয়। সেবার নড়বড়ে হয়েছিলেন বলেই আক্ষেপ করতে হয়েছিল এতদিন। তবে ৬৩তম প্রথম শ্রেণির ম্যাচ খেলতে এসে সেই অপূর্ণতা ঠিকই ঘোচালেন বিজয়। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন। খুলনার ওপেনার এনামুল ১৭৩ রানে সোমবার চতুর্থ দিনের খেলা শুরু করেছিলেন। দিনের শুরু থেকেই রান করার তারায় ছিলেন। তাই প্রথম ঘণ্টায় দ্রুত খেলে পৌঁছে যান ক্যারিয়ারের প্রথম ডাবলে। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি বাংলাদেশের ৪১তম ডাবল সেঞ্চুরি।

প্রথম ডাবল বলেই উদযাপনটা হল আলাদা। সোহরাওয়ার্দী শুভর বলটি বাউন্ডারিতে পাঠিয়ে দিয়েই ব্যাট আকাশে তুলে ছুট দেন। ডাবল সেঞ্চুরির এই আনন্দটা ছিল বাঁধভাঙা। শেখ আবু নাসের স্টেডিয়ামে সোমবার বিজয়ের চোখে-মুখে ছিল বিজয়ের হাসি! কেননা ২০১১-১২ মৌসুমে জাতীয় ক্রিকেট লিগে খুলনার হয়ে ঢাকা মেট্রোর বিপক্ষে করেছিলেন ১৯৩ রান। এরপর একাধিক সেঞ্চুরি পেলেও কোনো ইনিংসে দেড়শ পার করতে পারেননি। অবশেষে চার বছর অপেক্ষার পর বিজয় পেলেন প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরির স্বাদ।

নাসির হোসেনের বলে এলবিডাব্লিউ হওয়ার আগ পর্যন্ত ২১৬ রানের ইনিংসটি ছিল সাজানো-গোছানো। ইনিংসের ৫১২ মিনিট এনামুল নিজের টেম্পারমেন্টের পরীক্ষা বেশ ভালো ভাবেই দিয়েছেন। সবমিলিয়ে ৩৫৬ বলে ১৮ চার ও ২ ছক্কায় তিনি তার ইনিংসটি সাজান।

২০১১ সালের মতো এবার ১৯০ রানে গিয়ে আর ‘নার্ভাস নাইন্টি’তে ভোগেননি এনামুল। ৩১৭ বলে পৌঁছান ১৯০ রানে। পরের ১৩ রান পেতে খেলেছেন ১৩ বল। এর মধ্যে ৩টি সিঙ্গেল, ১টি ডাবল ও ২টি চার রয়েছে। সব মিলিয়ে ৩৩০ বলে ১৭ চার ও ২ ছক্কায় ডাবল সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন এনামুল। সেঞ্চুরি পেতে এনামুল খেলেছেন ১৫৮ বল। পরের একশ’ পেতে খেলেছেন ১৭২ বল। সব মিলিয়ে জাতীয় লিগে দারুণ ধৈর্যের পরিচয় দিয়ে এই মাইলফলকে পৌঁছান বিজয়।

খুলনা দলের হয়ে এবার জাতীয় লিগ খেলছেন মাশরাফি বিন মুর্তজা। এনামুল হক বিজয়কে তাই খুব কাছ থেকেই দেখার সুযোগ পেলেন ওয়ানডে অধিনায়ক। ওয়ানডে অধিনায়ককে পাশে রেখে এমন ডাবল সেঞ্চুরি এনামুলকে নিশ্চয়ই আরও উজ্জীবিত করবে।

প্রসঙ্গত, এনামুল সবমিলিয়ে ৬৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ১১১ ইনিংসে তার সংগ্রহ ৪ হাজার ৩৮৯ রান। ১৩টি সেঞ্চুরির পাশাপাশি ২২টি হাফসেঞ্চুরি পেয়েছেন এনামুল। এছাড়া তার গড় ৪২.৬১।

 

Comments

comments

x