আজ বুধবার | ২২ নভেম্বর২০১৭ | ৮ অগ্রহায়ণ১৪২৪
মেনু

বাবা-মাকে অবহেলা করলে সন্তানের বেতন কর্তন

মানচিত্র ডেস্ক | ১৬ সেপ্টে ২০১৭ | ৭:২৫ পূর্বাহ্ণ

B_M প্রতীকি ছবি

ভারতে আসামের সরকারি কোনও কর্মকর্তা-কর্মচারী যদি তার বৃদ্ধ বাবার অযত্ন ও অবহেলা কিংবা অত্যাচার করেন, তাহলে বেতন থেকে ১৫ শতাংশ অর্থ বাবা-মায়ের ব্যাংক হিসাবে সরাসরি জমা করে দেবে সরকার। একই সুবিধা পাবেন প্রতিবন্ধী ভাই-বোনও। ভারতের আসাম বিধানসভায় সরকারি কর্মকর্তাদের বাবা-মায়েদের জন্য এমন সুবিধা রেখে প্রথমবারের মতো ‘প্রণাম’ বিল গৃহীত হয়েছে।

বিধানসভায় বিলটি গৃহীত হওয়ার পরে আসামের স্বাস্থ্য ও অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানান, ভবিষ্যতে বেসরকারি ক্ষেত্রকেও এই আইনের আওতায় আনা হবে। প্রতিবন্ধী ভাই-বোন থাকলে তাদের জন্যও বেতনের পাঁচ শতাংশ খরচ করতে হবে। তাদের অযত্ন করলেও কর্মীদের বেতনের অংশ সরাসরি ওই প্রতিবন্ধী ভাই বা বোনের অ্যাকাউন্টে জমা পড়বে।

পাশাপাশি, চাকরি চলাকালীন কারও মৃত্যু হলে অনুকম্পামূলক নিযুক্তিতে যে জটিলতা দেখা যায় তা নিরসনে এবার থেকে শেষ মাসের বেতনের সমান বেতন তার স্বামী বা স্ত্রী অথবা নিকটতম আত্মীয়কে আজীবন দেওয়া হবে। আসামে প্রতিবন্ধীদের শুমারি শুরু হচ্ছে। চলতি বছর সব প্রতিবন্ধী এককালীন ৫ হাজার রুপি করে পাবেন। পরের বছর থেকে রাজ্য সরকার প্রতিবন্ধীদের অ্যাকাউন্টে মাসে এক হাজার টাকা সাহায্য পাঠাবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Comments

comments

x