আজ রবিবার | ১৯ নভেম্বর২০১৭ | ৫ অগ্রহায়ণ১৪২৪
মেনু

অবশেষে উন্মোচিত হলো আইফোন এক্স

মানচিত্র ডেস্ক | ১৩ সেপ্টে ২০১৭ | ১:৪১ অপরাহ্ণ

আইফোন এক্স

অবশেষে উন্মোচিত হলো আইফোনের নতুন স্মার্টফোন আইফোন এক্স বা আইফোন টেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে স্টিভ জবস থিয়েটারের অডিটোরিয়ামে অ্যাপলের অনুষ্ঠানে নতুন এই স্মার্টফোনের ঘোষণা দেয়া হয়। এছাড়া উন্মোচন করা হয় আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস।

আইফোন টেন নামকরণ করা হলেও রোমান আইফোনের শেষে রোমান সংখ্যা X (এক্স) অক্ষর ব্যবহার করা হয়েছে। আইফোন টেন এ রয়েছে এ রয়েছে ৫ দশমিক ৮ ইঞ্চি এজ-টু-এজ ওএলইডি ডিসপ্লে, ফেশিয়াল রিকগনিশন এবং থ্রিডি ক্যামেরা সেন্সর। তবে আইফোনের এই সংষ্করণটিতে নেই কোনো হোম বাটন।

এ ছাড়া আইফোন টেন বা আইফোন এক্স এ যুক্ত হয়েছে ফেশিয়াল রিকগনিশন নামে নতুন একটি ফিচার। এতে অন্ধকারেও মোবাইলটির ক্যামেরার দিকে তাকানো মাত্র এটি আনলক হয়ে যাবে। আইফোন এক্স এ যুক্ত হয়েছে ওয়ারলেস চার্জিং ব্যবস্থা। স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে প্রতিষ্ঠানের নতুন এ১১ বায়োনিক চিপ।

 অনুষ্ঠানে জানানো হয়, আইফোন ৭ থেকে আইফোন এক্সে চার্জ থাকবে অন্তত দুই ঘণ্টা বেশি। এদিকে একই অনুষ্ঠানে উন্মোচন করা হয় আইফোন ৮ ও ৮ প্লাসে নামে আইফোনের আরও দুইটি সংষ্করণ। তবে উভয় ফোনে রয়েছে হোম বাটন। আইফোন ৮ ও ৮ প্লাসে, আইফোন ৭ এর তুলনায় বাহ্যিক তেমন কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়নি। তবে এতে যুক্ত হয়েছে ওয়ারলেস চার্জিং ফিচার।

অনুষ্ঠানে জানানো হয়, আইফোন ৮ এর মূল্য শুরু ৬৯৯ ডলার থেকে এবং আইফোন এক্স এর মূল্য শুরু ৯৯৯ ডলার থেকে। এদিকে অনুষ্ঠানে অ্যাপল ওয়াচ এর নতুন সংষ্করণের উন্মোচন করা হয়। অ্যাপলের ওয়াচ থ্রি সিরিজে রয়েছে সেলুলার কানেকশন। আর এর দাম পড়বে ৩৯৯ ডলার।

অনুষ্ঠানে আরও বলা হয়, নতুন এই ঘড়িতে রয়েছে ওয়াইফাই সংযোগ, ব্লুটুথ সংযোগ। তিনটি কালারে পাওয়া যাবে এই অ্যাপলের এই ঘড়িটি। অ্যাপলের এসব পণ্যের মধ্যে আইফোন ৮ এবং অ্যাপল ওয়াচের জন্য ১৫ সেপ্টেম্বর থেকে অর্ডার করা যাবে এবং পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে। এছাড়া আইফোন এক্স প্রি-অর্ডার করা যাবে ২৭ অক্টোবর থেকে এবং হাতে পাওয়া যাবে ৩ নভেম্বর থেকে।

Screenshot 2017 09 13 00 20 57 1239089546

 

Comments

comments

x