আজ মঙ্গলবার | ২৬ সেপ্টেম্বর২০১৭ | ১১ আশ্বিন১৪২৪
মেনু

টেক্সাসে আঘাত হেনেছে হারিকেন হার্ভে

মানচিত্র ডেস্ক | ২৬ আগ ২০১৭ | ৬:১৫ পূর্বাহ্ণ

হারিকেন হার্ভে ছবি- সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেক্সাসের উপকূলীয় এলাকায় আঘাত হেনেছে হারিকেন হার্ভে। এর প্রভাবে সেখানে ঘণ্টায় ১৩০ মাইল বা ২১৫ কিলোমিটার গতিবেগের প্রবল বাতাস বইছে। জানা গেছে, শনিবার গভীর রাত থেকেই শুরু হয়েছে বৃষ্টি। এ ব্যাপারে মার্কিন আবহাওয়া দফতরের বরাতে বিবিসি জানায়, টেক্সাসে ১ মিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি সমুদ্রে পানির স্তরও অনেকটাই বাড়বে।

হার্ভের আঘাতে সড়ক যোগাযোগ বিচ্ছিন্নসহ ব্যাপক ধ্বংসযজ্ঞের আশঙ্কা রয়েছে। টেক্সাস থেকে সরিয়ে নেয়া হয়েছে ১০ হাজার লোককে। আবহাওয়াবিদদের ধারণা, হার্ভে আঘাত হানার ফলে টেক্সাসের বৃহৎ তেল পরিশোধন প্রতিষ্ঠানসহ তিন লাখ ২০ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হতে পারে। এদিকে, ইতিমধ্যে টেক্সাসকে দুর্যোগপূর্ণ স্থান হিসেবে ঘোষণা করে ত্রাণ পাঠানোর নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস থেকে জানানো হয়, আগামী সপ্তাহে টেক্সাসে যাবেন ট্রাম্প।

এর আগে শুক্রবার দেশটির আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছিল, হারিকেন হার্ভে তিন মাত্রায় আঘাত হানবে। এতে করে প্রতি ঘণ্টায় ১৭৮ থেকে ২০৮ কিলোমিটার গতিবেগে আঘাত হানার কথা জানানো হয়। তবে, শনিবার তা বেড়ে চার মাত্রায় আঘাত হানছে হার্ভে। এ প্রসঙ্গে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট বলেন, হারিকেন হার্ভে ক্রমশই বিপজ্জনক আকার ধারণ করছে।- সূত্র: বিবিসি

 

Comments

comments

x