আজ রবিবার | ২৪ সেপ্টেম্বর২০১৭ | ৯ আশ্বিন১৪২৪
মেনু

শিল্পকলা একাডেমি পদক ঘোষণা

মানচিত্র ডেস্ক | ১৯ জুলা ২০১৭ | ১:৫৯ অপরাহ্ণ

শিল্পকলা একাডেমি পদক ঘোষণা

২০১৬ সালের শিল্পকলা একাডেমি পদক ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে স্বর্ণপদক, এক লাখ টাকা ও সনদপত্র প্রদান করা হবে।

মঙ্গলবার সংবাদ সম্মেলনের মাধ্যমে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ বছর যন্ত্রসঙ্গীতে পবিত্র মোহন দে, নৃত্যকলায় মো. গোলাম মোস্তফা খান, আলোকচিত্রে গোলাম মুস্তাফা, চারুকলায় কালিদাস কর্মকার, লোকসংস্কৃতিতে সিরাজউদ্দিন খান পাঠান, নাট্যকলায় অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ এবং কণ্ঠসঙ্গীতে মিতা হক।

লিয়াকত আলী লাকী জানান, ২০১৩ সাল থেকে শিল্পকলা পদক প্রদান করা হচ্ছে। পদক প্রদানের জন্য দশটি বিষয় রয়েছে- কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, আলোকচিত্র, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি। আগামী বছর থেকে এর সঙ্গে যুক্ত হবে সাংস্কৃতিক গবেষণা ও সৃজনশীল সংগঠক বিষয় দুইটি।

তিনি জানান, এ পদক প্রদানের জন্য ‘শিল্পকলা পদক প্রদান নীতিমালা’ রয়েছে। এ অনুযায়ী একাডেমির মহাপরিচালক, একাডেমির সচিব, একাডেমির ছয় জন পরিচালক, সাত জন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের এক জন প্রতিনিধির সমন্বয়ে ১৬ সদস্যের একটি কমিটি রয়েছে। এই কমিটিই পদকপ্রাপ্তদের নির্বাচিত করেন।

উল্লেখ্য, ‘শিল্পকলা একাডেমি পদক-২০১৫’ পান সাতজন গুণী শিল্পী। তারা হলেন, নৃত্যকলায় সালেহা চৌধুরী, লোকসংস্কৃতিতে নাদিরা বেগম, নাট্যকলায় কাজী বোরহানউদ্দীন, যন্ত্রসংগীতে সুজেয় শ্যাম, আবৃত্তিতে নিখিল সেন, চারুকলায় সৈয়দ আবুল বারক আলভী ও কণ্ঠ সংগীতে মিহির কুমার নন্দী। পদকপ্রাপ্তদের সম্মাননাস্বরূপ এক লাখ টাকা, স্বর্ণ পদক, উত্তরীয়, সনদপত্র এবং ফুলের শুভেচ্ছা দেয়া হয়।

 

Comments

comments

x