আজ বৃহস্পতিবার | ২১ সেপ্টেম্বর২০১৭ | ৬ আশ্বিন১৪২৪
মেনু

বিশ্ববিদ্যালয়ের কনিষ্ঠ অধ্যাপক ইয়াসা অ্যাসলে

মানচিত্র ডেস্ক | ০৬ জুলা ২০১৭ | ৫:২৫ পূর্বাহ্ণ

Sishu ছবি- সংগৃহীত

ইংল্যান্ডের লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের কনিষ্ঠ অধ্যাপক ইয়াসা অ্যাসলে। কনিষ্ঠ অধ্যাপক তো অনেক বিশ্ববিদ্যালয়েই থাকেন। কিন্তু ইয়াসার বয়স শুনলে চমকে যাবেন। বয়স বছর ১৪। এই বয়স তো স্কুলে পড়ার। কিন্তু না ১৪ বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছে ইয়াসা। যে সে বিষয় নয়, একেবারে অঙ্ক করাচ্ছে বিশ্ববিদ্যালয়ে। ইয়াসা অ্যাসলে নিজে বিশ্ববিদ্যালয়েরও ছাত্র। ইয়াসা প্রাইমারি স্কুল ছেড়েছে অনেক দিন আগেই। বিশ্ববিদ্যালয়ে যায় ২০১৪ সালে, মাত্র ১২ বছর বয়সে, অঙ্ক নিয়ে পড়তে।

এখন বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের ইয়াসা। পিএইচডি করার চিন্তা ভাবনা করছে সে। বছর খানেক আগে লিসেস্টার বিশ্ববিদ্যালয়ে অঙ্ক পড়ানোর সুযোগ পায় সে। সম্ভবত এটাই তার জীবনের সব থেকে ভালো সময়। বিশ্ববিদ্যালয়ে যেতে খুব ভালোই লাগে। আরো ভালো লাগে অন্য ছাত্রদের সাহায্য করতে। আর স্কুল ইউনিফর্ম পড়তে হচ্ছে না, সেটাও ভালো লাগছে। এমনটাই জানিয়েছে ইয়াসা অ্যাসলে।

অঙ্ক ভালো লাগে কেননা, ওটা একটা বিজ্ঞান। বিষয়টা তার কাছে খুব সহজ লাগে বলে এবং এনজয়েবল সাবজেক্ট। জানিয়েছে ইয়াসা অ্যাসলে । তার বাবাও তাকে নিয়ে গর্বিত।ইংল্যান্ডের লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের কনিষ্ঠ অধ্যাপক ইয়াসা অ্যাসলে। কনিষ্ঠ অধ্যাপক তো অনেক বিশ্ববিদ্যালয়েই থাকেন। কিন্তু ইয়াসার বয়স শুনলে চমকে যাবেন। বয়স বছর ১৪। এই বয়স তো স্কুলে পড়ার। কিন্তু না ১৪ বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছে ইয়াসা। যে সে বিষয় নয়, একেবারে অঙ্ক করাচ্ছে বিশ্ববিদ্যালয়ে।

ইয়াসা অ্যাসলে নিজে বিশ্ববিদ্যালয়েরও ছাত্র। ইয়াসা প্রাইমারি স্কুল ছেড়েছে অনেক দিন আগেই। বিশ্ববিদ্যালয়ে যায় ২০১৪ সালে, মাত্র ১২ বছর বয়সে, অঙ্ক নিয়ে পড়তে। এখন বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের ইয়াসা। পিএইচডি করার চিন্তা ভাবনা করছে সে। বছর খানেক আগে লিসেস্টার বিশ্ববিদ্যালয়ে অঙ্ক পড়ানোর সুযোগ পায় সে। সম্ভবত এটাই তার জীবনের সব থেকে ভালো সময়। বিশ্ববিদ্যালয়ে যেতে খুব ভালোই লাগে। আরো ভালো লাগে অন্য ছাত্রদের সাহায্য করতে। আর স্কুল ইউনিফর্ম পড়তে হচ্ছে না, সেটাও ভালো লাগছে। এমনটাই জানিয়েছে ইয়াসা অ্যাসলে। অঙ্ক ভালো লাগে কেননা, ওটা একটা বিজ্ঞান। বিষয়টা তার কাছে খুব সহজ লাগে বলে এবং এনজয়েবল সাবজেক্ট। জানিয়েছে ইয়াসা অ্যাসলে । তার বাবাও তাকে নিয়ে গর্বিত।

Comments

comments

x