আজ শুক্রবার | ১৫ ডিসেম্বর২০১৭ | ১ পৌষ১৪২৪
মেনু

যাত্রা শুরু এমভি মধুমতির

মানচিত্র প্রতিবেদক | ১৪ জুলা ২০১৫ | ৭:০৬ পূর্বাহ্ণ

দেশের দক্ষিণাঞ্চলের মানুষের যাতায়াতের সুবিধার্থে যাত্রা শুরু হলো বিআইডব্লিউটিসি’র যাত্রীবাহী জাহাজ এমভি মধুমতি’র। মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এ জাহাজটির উদ্বোধন করেন। ঢাকা-চাঁদপুর-বরিশাল-ঝালকাঠী-পিরোজপুর-হুলারহাট-মোড়েলগঞ্জ-মংলা ও খুলনা রুটে জাহাজটি চলাচল করবে। ৭৫০ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন জাহাজটি নির্মাণ করেছে ওয়েস্টার্ন মেরিন শিপইর্য়াড লিমিটেড। এটি নির্মাণে ব্যয় হয়েছে ২৬ কোটি ৫৮ লাখ ৫২ হাজার ৮শ’ টাকা। ৭৫ দশমিক ৫০ মিটার দৈর্ঘ্য, ১২ দশমিক ৫ মিটার প্রস্থ, ৩ মিটার উচ্চতা ও ১ দশমিক ৬ মিটার গভীরতার জাহাজটির খালি অবস্থায় ওজন প্রায় এক হাজার টন। অত্যাধুনিক ও বিলাসবহুল এই জাহাজটি নির্মাণ করতে সময় লেগেছে ৩১ মাস।

উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন,বাংলাদেশ নদী মাতৃক দেশ। এখানে সবচেয়ে কম খরচে নৌপথে যাতায়াত করা যায়। নৌ-রুটগুলোর খনন কাজ দ্রুতসম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। নৌপরিবহন ও নৌপথের উন্নয়নে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে নৌপথের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেয়। মূলত ২০০৯ সালে আওয়ামী লীগ ফের ক্ষমতায় আসার পর নৌ-পরিবহন ও নৌ-যোগাযোগে প্রাণ চাঞ্চল্য ফিরে আসে। এ বছরের শুরুতে বিএনপি-জামায়াতের টানা হরতাল-অবরোধে সহিংসতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত আন্দোলনের নামে বাস-ট্রাক-ট্রেন এমনকি লঞ্চেও আগুন দিয়েছে। তারা যে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালিয়েছে তা কেবল তাদের দ্বারাই সম্ভব। কোনো সুস্থ মানুষ এসব করতে পারে না।বিএনপি-জামায়াত আন্দোলনের নামে বাস- ট্রেন-লঞ্চের ক্ষতি না করলে মানুষ আরো ভালোভাবে বাড়ি যেতে পারতো বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এমভি মধুমতি উদ্বোধনের সময় ভাষা সৈনিক গোলাম মাওলা রো রো ফেরি এবং কুসুমকলি ফেরি নামে দু’টি ফেরির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় গণভবনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রী উপদেষ্টা এইচটি ইমামসহ নৌ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এমভি মধুমতি জাহাজের ভেতর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবনের সঙ্গে সংযুক্ত ছিলেন নৌ-পরিবহন মন্ত্রী শাহাজান খান প্রমুখ।

Comments

comments

x