আজ শুক্রবার | ১৫ ডিসেম্বর২০১৭ | ১ পৌষ১৪২৪
মেনু

ভারত স্মার্টফোন ব্যবহারে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে !

মানচিত্র ডেস্ক | ০৩ জুলা ২০১৫ | ২:১২ অপরাহ্ণ

স্মার্টফোন ব্যবহারে যুক্তরাষ্ট্র এগিয়ে থাকলেও অল্প কিছুদিনের মধ্যেই তাদেরকে ছাড়িয়ে যাবে ভারত। উন্নত বা উন্নয়নশীল সব দেশেই স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। যোগাযোগের পাশাপাশি বিনোদনের অন্যতম মাধ্যমে পরিণত হয়েছে এই পণ্যটি । সময়ের সঙ্গে ভারতেও বাড়ছে স্মার্টফোন বিক্রির হার।
গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের জরিপ অনুযায়ী এই হারে বাড়তে থাকলে ২০১৭ সালের মধ্যে যুক্তরাষ্ট্রকে ডিঙ্গিয়ে স্মার্টফোন বাজারের দ্বিতীয় স্থান দখলে সক্ষম হবে ভারত।

জরিপে বলা হয়েছে, ২০১৭ সালের মধ্যে ভারতে বিক্রি হবে ১৭ কোটি ৪০ লাখ স্মার্টফোন। এ সময়ে যুক্তরাষ্ট্রে বিক্রি হবে ১৬ কোটি ৯০ লাখ স্মার্টফোন ।
প্রায় সব বাজারে স্মার্টফোন বিক্রি কমবেশি বাড়লেও বড় বাজারগুলোর ক্ষেত্রে অবস্থা অনেকখানি ভিন্ন। কারণ বড় বাজারগুলোই স্মার্টফোন নির্মাতাদের ভাগ্য নির্ধারণ করছে।
এক্ষেত্রে চীন, যুক্তরাষ্ট্র, ভারত, রাশিয়ার মতো দেশগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমান হিসাবে স্মার্টফোনের সবচেয়ে বড় বাজার চীন। তার পরই যুক্তরাষ্ট্রের অবস্থান। তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।

স্ট্র্যাটেজি অ্যানালিটিকস সূত্রে জানা গেছে, চলতি বছর বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি হবে দেড়শ কোটি ইউনিট । ২০১৭ সালের মধ্যে এ সংখ্যা ১৭০ কোটিতে দাঁড়াবে । বিশ্ব বাজারে চীন, ভারত ও যুক্তরাষ্ট্রই শীর্ষ তিনে থেকে নেতৃত্ব দেবে ।
স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের নির্বাহী পরিচালক নেইল মস্টন বলেন, ২০১৭ সালে এ বছরের তুলনায় স্মার্টফোন বিক্রি অনেক বাড়বে । এক্ষেত্রে ভারত বড় ভূমিকা রাখবে । ভারতের স্মার্টফোন বিক্রি প্রবৃদ্ধি দ্রুত বাড়ছে বলেও মন্তব্য করেন তিনি ।

গত কয়েক বছরে বিশ্বব্যাপী বিপুল সংখ্যক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান গড়ে উঠেছে । একদিকে অ্যাপলের মতো প্রতিষ্ঠান যেখানে দামি ডিভাইসের বাজারে আধিপত্য বাড়াচ্ছে, অন্যদিকে স্যামসাং ও শাওমির মতো অন্যান্য প্রতিষ্ঠান কম দামের ডিভাইসে মনোযোগ বাড়াচ্ছে ।
চীনে সম্প্রতি আইফোন বিক্রি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে । এদিকে ভারতে এখনো কম দামের ডিভাইসের চাহিদাই বেশি । ভারতের স্মার্টফোন নির্মাতা স্থানীয় প্রতিষ্ঠানগুলো কম দামের ডিভাইস বাজারের একটি বড় অংশ দখল করে আছে । স্মার্টফোনের চাহিদা বাড়ার কারণে দেশি অনেক প্রতিষ্ঠান গড়ে উঠছে ভারতে । আর তারা গ্রাহক চাহিদার কথা মাথায় রেখে কম দামের ডিভাইসেই বেশি মনোযোগ দিচ্ছে ।
যুক্তরাষ্ট্রকে স্মার্টফোন বাজারে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হলেও চীনকে অতিক্রম করা ভারতের জন্য কষ্টসাধ্য হবে বলে মনে করা হচ্ছে । কারণ ভারত ও চীনে স্মার্টফোন বিক্রির সংখ্যায় পার্থক্য অনেক বেশি।

জরিপ অনুযায়ী, চলতি বছর চীনে স্মার্টফোন বিক্রি হবে ৪৫ কোটি ৮০ লাখ ইউনিট । ২০১৭ সালের মধ্যে এ সংখ্যা ৫০ কোটি ৫০ লাখে দাঁড়াবে। এ বছর যুক্তরাষ্ট্রে বিক্রি হবে ১৬ কোটি ৪০ লাখ ইউনিট স্মার্টফোন। ২০১৭ সালের মধ্যে এ সংখ্যা ১৬ কোটি ৯০ লাখ ইউনিটে দাঁড়াবে ।
ভারতের বাজারকে এড়িয়ে চলা কোনো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব হবে না বলেও জরিপে মন্তব্য করে স্ট্র্যাটেজি অ্যানালিটিকস। এ কারণে আগামীতে ভারতকে মাথায় রেখে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর নির্মিত ডিভাইসের সংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে।

সূত্র- ইকোনমিক টাইমস।

Comments

comments

x