শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে প্রতি ৩ জনে এক জন হৃদরোগ ঝুঁকিতে ভূগছেন!

  |   মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   74 বার পঠিত

যুক্তরাষ্ট্রে প্রতি ৩ জনে এক জন হৃদরোগ ঝুঁকিতে ভূগছেন!

প্রতীকি ছবি

যুক্তরাষ্ট্রে বয়ষ্কদের মধ্যে প্রতি তিনজনে একজন কোনো না কোনো হৃদরোগ সিনড্রমে ভুগছেন। যা তাদের শরীরের প্রায় সকল প্রধান অর্গানগুলোকে আক্রান্ত করতে পারে। আমেরিকান হার্ট ডিজিজ অ্যাসোসিয়েশন এক নতুন নির্দেশনায় বলেছে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা হৃদরোগের সঙ্গে কিডনি রোগের খুবই শক্ত সম্পর্ক খুঁজে পেয়েছেন। যার নাম তারা দিয়েছেন কার্ডিওভাসকুলার-কিডনি মেটাবোলিক সিনড্রম কিংবা সিকেএম সিনড্রম।

প্রতি তিন জনে একজন কিংবা যুক্তরাষ্ট্রের ৩৩% বয়ষ্ক মানুষ তিনটি কিংবা তারও বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন, যা তাদের হৃদরোগের দিকে ঠেলে দিতে পারে। কিংবা হতে পারে কিডনি রোগ কিংবা মেটাবোলিক ডিসওর্ডার। টাইপ ২ ডায়াবেটিস ও ওবিসিটিকে এই মেটাবোলিক ডিসওর্ডারের প্রধান দুটি হিসাবে দেখা হয়। আর যুক্তরাষ্ট্রের তরুণ জনগোষ্ঠীর মধ্যে এর প্রবণতা মারাত্মক হারে বাড়ছে।

এক বিবৃতিতে এএইচএ এসব কথা জানিয়েছে। বলা হয়েছে সিকেএম সিনড্রম শরীরের যে কোনো প্রধান অঙ্গের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যার অন্তর্ভুক্ত হতে পারে হৃদযন্ত্র, কিডনি, মস্তিষ্ক ও যকৃৎ। বিশেষ করে হৃদযন্ত্রের ওপর এই প্রভাব সবচেয়ে বেশি হতে পারে। এছাড়াও রক্তনালী, হৃদযন্ত্রের পেশি এবং চর্বিযুক্ত আর্টারিগুলোতে এর প্রভাব থাকে।

এএইএ এ ব্যাপারে সচেতনতা বাড়ানোর ওপর জোর দিচ্ছে। স্বাস্থ্যসেবা পেশাজীবি ও সাধারণ মানুষ সকলের মাঝেই এই সচেতনতা জরুরি।

Facebook Comments Box

Posted ৯:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩

manchitronews.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!