শনিবার ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ট্রেনে ভারত যাওয়ার খরচ বাড়ছে

  |   রবিবার, ০৮ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   50 বার পঠিত

ট্রেনে ভারত যাওয়ার খরচ বাড়ছে

ফাইল ছবি

ডলারের দাম বৃদ্ধিতে আবারও বাড়ছে ভারতে যাওয়ার ট্রেনের ভাড়া। বর্ধিত ভাড়া আগামী ১০ নভেম্বর থেকে কার্যকর হবে।রেলওয়ের উপপরিচালক মিহরাবুল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।এর আগে গত বছরের ডিসেম্বরে এবং চলতি বছরের জুলাইয়ে দুই দফা ট্রেনের ভাড়া বাড়ে। সর্বশেষ ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ভ্রমণ কর বৃদ্ধি পাওয়ায় তা জুলাইয়ে কার্যকর করে বর্ধিত ভাড়ায় যোগ করা হয়।

এবার ট্রেন ভাড়ার সঙ্গে শুধু ডলারের বর্ধিত দাম করা হয়েছে। এতে ট্রেন ও শ্রেণিভেদে ৩৫ থেকে ১৫০ টাকা পর্যন্ত ভাড়া বাড়ছে। ২০০৮ সালে চালু হওয়া ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেসের এসি সিটের ভাড়া ৪ হাজার ৭৯৫ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ৯০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া ৩ হাজার ৫৩০ থেকে বেড়ে হচ্ছে ৩ হাজার ৬০০ টাকা।

২০১৭ সালের নভেম্বরে চালু হওয়া খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেস যশোরের বেনাপোল হয়ে ভারতে যায়। ট্রেনটির এসি সিটের ভাড়া ৫০ টাকা বাড়িয়ে ২ হাজার ৯৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া ৩৫ টাকা বাড়িয়ে করা হয়েছে ২ হাজার ৩০০ টাকা।ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটের মিতালী এক্সপ্রেসের এসি বার্থের ভাড়া ৬ হাজার ৫৭০ টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার ৭২০ টাকা নির্ধারণ করা হয়েছে।

একই ট্রেনের এসি সিটের ভাড়া ৪ হাজার ১৭৫ থেকে বেড়ে হয়েছে ৪ হাজার ২৯০ টাকা। এসি চেয়ারের ভাড়া ৩ হাজার ৭৮৫ থেকে বাড়িয়ে ৩ হাজার ৮৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে সব ট্রেনেই ৫ বছরের কম বয়সীদের জন্য ভাড়ায় ৫০ শতাংশ ছাড় রয়েছে।

 

 

 

Facebook Comments Box

Posted ৫:৫৩ অপরাহ্ণ | রবিবার, ০৮ অক্টোবর ২০২৩

manchitronews.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!