শনিবার ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ট্রাম্প প্রতারণা করেছেন-আদালত

  |   শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   65 বার পঠিত

ট্রাম্প প্রতারণা করেছেন-আদালত

নিউইউয়র্কের একটি আদালতের বিচারক বলেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতারণার আশ্রয় নিয়ে সম্পদের পূর্ণ হিসাব দেন নি।

বছরের পর বছর ধরে তিনি এই প্রতারণা করে গেছেন এবং রিয়েল স্টেটের সাম্রাজ্য গড়ে তুলেছেন। যা তাকে কেবল খ্যাতিই দেয়নি, হোয়াইট হাউজ পর্যন্ত নিয়ে গেছে।

বিচারকের এই সিদ্ধান্ত ডোনাল্ড ট্রাম্পের ধনকুবের হয়ে ওঠা, রিয়েল স্টেট মোগলে পরিণত হওয়া এবং রাজনৈতিক পাওয়ার হাউজ বনে যাওয়ার ভাবমূর্তিতে বড় চপেটাঘাত।

বিচারক আর্থার এনগোরোনের নির্দেশনা একটি সামারি জাজমেন্ট হিসেবে এসেছে। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল ল্যাটিশিয়া জেমসের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত এলো। তবে এ সংক্রান্ত আরও ছয়টি মামলা এখনো সিদ্ধান্তের অপেক্ষায়।

অ্যাটর্নি জেনারেল তার মামলায় ২৫০ মিলিয়ন ডলার জরিমানা ও ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কে ব্যবসায় নিষেধাজ্ঞা আরোপের আবেদন জানিয়েছেন।

বিচারক এই মামলায় দেওয়া তার রুলিংয়ে জানিয়েছেন, তিনি নিশ্চিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প ও তার কোম্পানি প্রকৃত সম্পদের পরিমান লুকিয়ে ও বানোয়াট ডকুমেন্ট তৈরি করে নিউইয়র্কের বিভিন্ন ব্যাংক ও বীমা কোম্পানিগুলোকে ঠকিয়েছেন।

প্রতিবছরই ট্রাম্প ও তার কোম্পানির প্রধান নির্বাহীরা তার বার্ষিক আর্থিক প্রতিবেদনে মিথ্যা তথ্য দিয়েছেন এবং বিভিন্ন ধরনের রিওয়ার্ড ও সুবিধাজনক শর্তে ঋণ বাগিয়ে নিয়েছন। বীমায় কম অংকের প্রিমিয়াম দেওয়ার সুযোগ নিয়েছেন।

তার এসব অপকৌশল সকল সীমা ছাড়িয়ে গেছে এবং প্রচলিত আইন লঙ্ঘন করেছে, বলেন বিচারক আর্থার এনগোরোন।

ম্যানহাটানের প্রসিকিউটররা অবশ্য চেয়েছিলেন এ অপরাধে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা ঠুকে দিতে। বিচারক অবশ্য তাতে রাজি হননি।

তবে অ্যাটর্নি জেনারেল এখন আর্থিক জরিমানা ও ট্রাম্প ও তার পরিবার যাতে নিউইয়র্কে আর ব্যবসা করতে না পারে তারই রায় চেয়ে আবেদন করছেন।

আগামী ২ অক্টোবর থেকে এই মামলার নন-জুরি ট্রায়াল শুরু হবে।

শুনানিতে ডোনাল্ড ট্রাম্পের পক্ষের আইনজীবীরা এই মামলা বাতিলে আবেদন জানালেও তা খারিজ করা হয়। তাদের যুক্তি ছিলো, অ্যাটর্নি জেনারেল এই মামলা দায়ের করতে পারেন না, কারণ ডোনাল্ড ট্রাম্পের কার্যক্রমে জনগণের কোনো ক্ষতি হয়নি। তাদের আরও দাবি এই মামলার অনেক অভিযোগই ভিত্তিহীন এবং নানা সীমাবদ্ধতায় দুষ্ট।

Facebook Comments Box

Posted ৬:০৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩

manchitronews.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!