সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৭৫ বছর আগে হারিয়ে যাওয়া অষ্টম মহাদেশের সন্ধান পেল বিজ্ঞানীরা

  |   বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   70 বার পঠিত

৩৭৫ বছর আগে হারিয়ে যাওয়া অষ্টম মহাদেশের সন্ধান পেল বিজ্ঞানীরা

৩৭৫ বছর আগে হারিয়ে যাওয়া অষ্টম মহাদেশের সন্ধান। ছবি: সংগৃহীত

প্রায় ৩৭৫ বছর আগে হারিয়ে যাওয়া একটি মহাদেশের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। পানির নিচে লুকিয়ে থাকা অষ্টম মহাদেশ আবিষ্কার করেছেন ভূ-বিজ্ঞানীরা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, গবেষকরা সমুদ্রের তলদেশ থেকে উদ্ধারকৃত ড্রেজড রক নমুনা থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করে এটি খুঁজে পেয়েছেন।

খবরে বলা হয়েছে, ভূতাত্ত্বিক ও সিসমোলজিস্টদের একটি দল জিল্যান্ডিয়া নামের এই মহাদেশটির একটি মানচিত্রও তৈরি করেছেন।

এতে বলা হয়েছে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, জিল্যান্ডিয়া ১ দশমিক ৮৯ মিলিয়ন বর্গ মাইল আয়তনের একটি বিশাল মহাদেশ যা মাদাগাস্কারের থেকে প্রায় ছয় গুণ বড়। অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব দিকের দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত এ মহাদেশটি।

অনুসন্ধানে নিয়োজিত বিজ্ঞানীদের দলটি জানিয়েছে, পৃথিবীতে আসলে ৮টি মহাদেশ রয়েছে। সর্বশেষ আবিষ্কার হওয়া এই মহাদেশটি বিশ্বের সবচেয়ে ছোট এবং সবচেয়ে কম বয়সী।

তারা আরও জানিয়েছেন, নতুন মহাদেশটির প্রায় ৯৪ শতাংশই পানির নিচে। এখানে নিউজিল্যান্ডের মতো কয়েকটি দ্বীপ রয়েছে। নিউজিল্যান্ড ক্রাউন রিসার্চ ইনস্টিটিউটের একজন ভূতাত্ত্বিক অ্যান্ডি টুলোচ বলেছেন, এটি একটি উদাহরণ যে কীভাবে খুব সুস্পষ্ট কিছু খুঁজে পেতে কিছুটা সময় নিতে পারে।

বিজ্ঞানীরা বলেছেন, জিল্যান্ডিয়া খুঁজে পাওয়া খুবই কঠিন ছিল। বিজ্ঞানীরা এখন সমুদ্রের তলদেশ থেকে আনা পাথর এবং পলির নমুনার ওপর অধ্যয়ন করছেন।

তারা বলছেন, জিল্যান্ডিয়া প্রায় ৫৫ কোটি বছর আগে গন্ডোয়ানা নামের একটি বৃহৎ মহাদেশের অংশ ছিল। গন্ডোয়ানা থেকে বিচ্ছিন্ন হওয়ার পর এটি পানির নিচে তলিয়ে যায়।

Facebook Comments Box

Posted ৫:১৬ অপরাহ্ণ | বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩

manchitronews.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!