বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে স্কুলে বোরকা নিষিদ্ধের বিপক্ষে করা আপিল খারিজ

  |   সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   90 বার পঠিত

ফ্রান্সে স্কুলে বোরকা নিষিদ্ধের বিপক্ষে করা আপিল খারিজ

প্রতীকি ছবি

ফ্রান্সের স্কুলে মুসলিমদের পোশাক বোরকার ওপর সরকারি নিষেধাজ্ঞা বৈধ বলে দেশটির সর্বোচ্চ আদালত সোমবার রায় দিয়েছেন। আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কাউন্সিল অব স্টেট বলেছে, তারা বোরকার ওপর গত মাসে ঘোষিত সরকারি নিষেধাজ্ঞার বিপক্ষে তিনটি সংস্থার একটি আপিল প্রত্যাখ্যান করেছেন।

গত সপ্তাহে ফ্রান্সের সুড এডুকেশন প্যারিস, লা ভয়েক্স লিসেন ও লে পোয়িং লেভ লিসি—তিনটি ইউনিয়ন ওই নিষেধাজ্ঞার বিপক্ষে আপিল করেছিল।

৩১ আগস্ট মুসলিম রাইটস অ্যাকশনের (এডিএম) আইনজীবী ভিনসেন্ট ব্রেনগার্থ বোরকার ওপর নিষেধাজ্ঞা স্থগিতের জন্য কাউন্সিল অব স্টেটের কাছে একটি আপিল দায়ের করেন। তিনি বলেছিলেন, নিষেধাজ্ঞাটি ‘বেশ কিছু মৌলিক স্বাধীনতা’ লঙ্ঘন করে ।

পরে ৭ সেপ্টেম্বর কাউন্সিল অব স্টেট এডিএমের আবেদন প্রত্যাখ্যান করে বলেন, নিষেধাজ্ঞাটি গুরুতরভাবে কোনো লঙ্ঘন করে না এবং ব্যক্তিগত জীবন, ধর্মের স্বাধীনতা, শিক্ষার অধিকারের প্রতি স্পষ্টতই অবৈধ নয়।

বিতর্কিত পদক্ষেপটি ফ্রান্সের সরকারের বিপক্ষে একটি প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। সরকার সাম্প্রতিক বছরগুলোতে মসজিদ ও দাতব্য ফাউন্ডেশনে অভিযানসহ বিবৃতি ও নীতিতে মুসলমানদের লক্ষ্য করার জন্য সমালোচিত হয়েছে।

সূত্র : মিডল ইস্ট আই

Facebook Comments Box

Posted ৫:১৬ অপরাহ্ণ | সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩

manchitronews.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সম্পাদক
এ এইচ রাসেল
Contact

5095 Buford Hwy. Atlatna Ga 30340

17709121772

deshtravels7@gmail.com

error: Content is protected !!